বায়ান্নর দিনগুলো : সৃজনশীল প্রশ্ন ও উত্তর



Suggestions

বায়ান্নর দিনগুলো গল্পে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জীবনের বিচিত্র অভিজ্ঞতা, গভীর উপলব্ধি রাজনৈতিক পর্যবেক্ষণ তিনি সহজ সরল ভাষায় প্রকাশ করেছেন।

বায়ান্নর দিনগুলো সৃজনশীল প্রশ্ন উত্তর

সৃজনশীল প্রশ্ন : কৃষ্ণাঙ্গ নেতা নেলসন মেন্ডেলা জীবনের অধিকাংশ সময়ই কারাবন্দি ছিলেন। জেলখানায় বসেই তিনি বর্ণবৈষম্যের বিরুদ্ধে আন্দোলন অনশন করেছেন। বন্দি অবস্থাতেও তিনি বিভিন্ন গ্রন্থ প্রকাশের মাধ্যমে অধিকার আদায়ের জোর সংগ্রাম চালিয়ে গেছেন।

. রেণু কে?
. যদি পথে মৃত্যু এসে থাকে তবে তাই হবে’_ ব্যাখ্যা করো।
. উদ্দীপকেবায়ান্নর দিনগুলোপ্রবন্ধের প্রতিফলিত দিকগুলো আলোচনা করো।
. “নেলসন মেন্ডেলার আন্দোলন ছিল বর্ণবাদের বিরুদ্ধে আরবায়ান্নর দিনগুলোরচনায় শেখ মুজিবুর রহমানের আন্দোলন ছিল জাতিসত্তার পক্ষে” – উক্তিটির যথার্থতা মূল্যায়ন করো।

সৃজনশীল প্রশ্ন : তিতুন নামে / বছরের একটি মেয়েকে তার পালকমাতা বলছেন, ‘আমি তোমাকে ডাস্টবিন থেকে পেয়েছি। তোমার প্রকৃত মা-বাবাকে পেলে তোমাকে তাদের হাতে তুলে দেবো মেয়েটি ক্রমাগত কাঁদছে আর বলছে, ‘না তোমরাই আমার মা-বাবা আমি যাবো না তাদের কাছে। আর কাউকে মাও বলবো না।কেবল তিতুনকে নয়, এরকম অনেক পরিচয়হীনের ভরসাআশ্রয়নামক এনজিও পরিচয়হীন শিশুদের অধিকার সংরক্ষণে নিবেদিতআশ্রয়শিশুদেরকে লালন-পালন করছে। কোনো কোনো নিঃসন্তান দম্পতিদেরও সন্তান পাবার আশ্রয়স্থলআশ্রয়আশ্রয়সারাদেশে পরিচয়হীন শিশুদের অস্তিত্ব ক্ষার ভরসাস্থল।

. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জেলখানা থেকে কতটি চিঠি লিখেছিলেন?
. মাতৃভাষা আন্দোলন বলতে কী বোঝ?
. উদ্দীপকের তিতুনবায়ান্নর দিনগুলোরচনার কোন চরিত্রকে মনে করিয়ে দেয়? তার সঙ্গে তিতুনের তুলনামূলক আলোচনা করো।
. আশ্রয়ের বিশ্বাস এবংবায়ান্নর দিনগুলোরচনার চেতনা একসূত্রে গাঁথাউক্তিটি মূল্যায়ন করো।

সৃজনশীল প্রশ্ন : আফ্রিকার জনমানুষের প্রিয় নেতা নেলসন ম্যান্ডেলা বর্ণবাদ, বৈষম্য আর শোষণ নিপীড়নের প্রতিবাদে ফুঁসে ওঠা দক্ষিণ আফ্রিকার কালো মানুষগুলোর দীর্ঘ আন্দোলন সংগ্রামে নেতৃত্বের পুরোধা ছিলেন তিনি। তাকে সইতে হয়েছে নির্ধাতন, খাটতে হয়েছে জেল। তার সাতাশ বছরের সশ্রম কারাভোগ ত্যাগের বিনিময়ে আফ্রিকার মানুষদের মুক্তি তথা স্বাধীনতা অর্জিত হয়।

. জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কত খ্রিষ্টাব্দে জন্মগ্রহণ করেন?
. অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদ করে যদি মরতে পারি, সে মরাতেও শান্তি আছে’ – লেখক একথা বলেছিলেন কেন?
. উদ্দীপকের নেলসন ম্যান্ডেলার সাথেবায়ান্নর দিনগুলোরচনার লেখকের সাদৃশ্যপূর্ণ দিকটি তুলে ধরো।
. “পরিপ্রেক্ষিত ভিন্ন হলেও সংগ্রামী চেতনায় মুজিব-ম্যান্ডেলা এক সূত্রে গাঁথা’- উদ্দীপক বায়ান্নর দিনগুলোরচনার আলোকে মন্তব্যটি যাচাই করো।

সৃজনশীল প্রশ্ন : মিছিলটা তখন মেডিকেলের গেট পেরিয়ে কার্জন হলের কাছাকাছি এসে গেছে। তিনজন আমরা পাশাপাশি হাটছিলাম। রাহাত স্লোগান দিচ্ছিলো আর তপুর হাতে ছিলো একটা মস্ত প্ল্যাকার্ড। তার ওপর লাল কালিতে লেখা ছিলো, “রাষ্ট্রভাষা বাংলা চাই মিছিলটা হাইকোর্টের মোড়ে পৌছতে অকস্মাৎ আমাদের সামনের লোকগুলো চিৎকার করে পালাতে লাগলো চারপাশে ব্যাপারটা কী বুঝবার আগেই চেয়ে দেখি, প্ল্যাকার্ডসহ মাটিতে লুটিয়ে পড়েছে তপু। কপালের ঠিক মাঝখানটায় গোল একটা গর্ত। আর সে গর্ত দিয়ে নির্বরের মতো রক্ত ঝরছে তার

. রেণুর পুরো নাম কী?
. আমরা অনশন ভাঙব না’ – উক্তিটি বুঝিয়ে দাও
. “উদ্দীপকের সাথে পাঠ্য বইয়েরবায়ান্নর দিনগুলোশীর্ষক আত্মজীবনীমূলক রচনার পটভূমিগত অভিন্নতা রয়েছে।” – মন্তব্যটি যাচাই করো।
. ‘উদ্দীপকে গল্পকথকের জবানীতে বর্ণিত মহান একুশের ভাষাচিত্রটির সাথেবায়ান্নর দিনগুলোরচনাটির কথক কাহিনির ভিন্নতাও রয়েছে’ – তোমার মতামতসহ মন্তব্যটি যাচাই করো।

সৃজনশীল প্রশ্ন : পরাধীন ভারতবর্ষের অত্যাচারিত, অবহেলিত মানুষের করুণ অবস্থা বিদ্রোহী করে তোলে ভগৎ সিংকে। জালিয়ানওয়ালাবাগে জেনারেল রেজিনাল্ড ডায়ারের নির্বিচারে সাধারণ মানুষ হত্যাকাণ্ড তাকে ব্রিটিশদের বিরুদ্ধে আন্দোলনে উদ্বুদ্ধ করে তোলে আন্দোলনের কারণে তাকে কারাগারে যেতে হয়। দীর্ঘ ৬৩ দিন অনশন করার পর ভগৎ সিংয়ের জনপ্রিয়তা সারা ভারতবর্ষে ছড়িয়ে পড়ে। এরপর সান্ডার্স হত্যা মামলায় ভগৎ সিংকে অভিযুস্ত করে ফাঁসির আদেশ দেয় ব্রিটিশ সরকার।

. “ঢাকায় ভীষণ গোলমাল হয়েছে” – খবরটি বঙ্গবন্ধু কীভাবে পেয়েছিলেন?
. বঙ্গবন্ধুর মতে মুসলিম লীগ কী অপরিণামদর্শিতার কাজ করল? ব্যাখ্যা করো।
. উদ্দীপকের বিপ্লবী ভগৎ সিং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবনের তুলনামূলক আলোচনা কর।
. “অত্যাচারিত মানুষের মুক্তির আন্দোলনে যুগে যুগে মহামানবেরা আত্মত্যাগ করেছেন। ভগৎ সিং বঙ্গাবন্ধুর জীবন তারই দৃষ্টান্ত’ – বিষয়ে তোমার মতামত দাও।

সৃজনশীল প্রশ্ন : আফ্রিকার গণমানুষের অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলা। আফ্রিকায় সংঘটিত বর্ণবাদ, বৈষম্য শেতাজ্তাদের শোষণ- নিপীড়নের বিরুদ্ধে কৃষ্ণাঙ্গদের দীর্ঘ আন্দোলন কঠোর সংগ্রামের নেতৃত্বের পুরোধা তিনিই ছিলেন। সাধারণ মেহনতি, নির্যাতিত মানুষের অধিকার আদায় করতে তাকে নির্যাতন সহ্য করতে হয়েছে, জেলে যেতে হয়েছে। দীর্ঘ সাতাশ বছর কারাগারের অন্ধকার প্রকোষ্ঠে সশ্রম কারাভোগের পর আফ্রিকার মুক্তিপাগল মানুষকে তিনি স্বাধীনতা উপহার দেন।

. ১৯৭২ সালে বঙ্গবন্ধু কোন পদকে ভূষিত হন?
. “বাংলাকে রাষ্ট্রভাষা না করে উপায় নাই’- উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা করো।
. উদ্দীপকের নেলসন ম্যান্ডেলা চরিত্রের সাথেবায়ান্নর দিনগুলো তুলনামূলক আলোচনা তুলে ধরো
. প্রেক্ষাপট ভিন্ন হলেও সংগ্রামী অধিকার সচেতন শেখ মুজিবুর রহমান নেলসন ম্যান্ডেলা একই চেতনায় উদ্বুদ্ধ’ – “বায়ান্নর দিনগুলোরচনার বিষয়বস্তুর আলোকে মন্তব্যটি বিশ্লেষণ করে তোমার মতামত প্রদান করো।

সৃজনশীল প্রশ্ন : ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় থমথমে ভাব। পাকিস্তান সরকার চায় উর্দুকে রাষ্ট্রভাষা করতে, বাঙালির মুখের ভাষাকে কেড়ে নিতে। কিন্তু ছাত্র জনতা তা মানবে না। শোনা যাচ্ছে মিছিল করলে পুলিশ গুলি করবে। কিন্তু তরুণরা জীবন দেবে তবুও মায়ের ভাষার দাবি ছাড়বে না।

. জনমতের বিরুদ্ধে যেতে কারা ভয় পায়?
. ‘জীবনে আর দেখা না হতেও পারে ’ – ব্যাখ্যা করো।
. উদ্দীপকে বর্ণিত বিষয়েবায়ান্নর দিনগুলোরচনার বিষয়টি স্পষ্ট হয়ে উঠেছে? ব্যাখ্যা করো।
. “উদ্দীপকের বিষয়টিবায়ান্নর দিনগুলোরচনায় ভিন্ন আঙ্গিকে পরিবেশিত হয়েছে।” – মন্তব্যটি বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন : জেলে বন্দি থাকাকালে ভগৎ সিং ভারতীয় বন্দিদের সমানাধিকারের দাবিতে ৬৪ দিন অনশন করেন। ভগৎ সিং বটুকেশ্বর দত্ত দুজনই করেছিলেন অনশন ধর্মঘট। তাদের স্ট্রেচারে করে যখন আদালতে আনা হয়, তখন অন্য কারাবন্দিরা অনশনের কথা জানতে পেরে যোগ দেন। ৬৪ দিনের অনশনের পর ব্রিটিশ শক্তি নতি স্বীকার করে। নিজের দেশকে মুক্ত করার জন্য জীবন বাজি রেখে ভগৎ সিং নানা সংগ্রামে অংশ নেন ব্রিটিশদের বিরুদ্ধে পরে হাসি মুখে ব্রিটিশদের দেওয়া ফাঁসির দড়ি তিনি বরণ করে নেন।

. মহিউদ্দিন কোন রোগে আক্রান্ত ছিলেন?
. “মানুষের যখন পতন আসে, তখন পদে পদে ভুল করতে থাকেউক্তিটি ব্যাখ্যা করো।
. উদ্দীপকে বর্ণিত অনশন-ধর্মঘটের সাথেবায়ান্নর দিনগুলোরচনায় বর্ণিত অনশন-ধর্মঘটের সাদৃশ্য-বৈসাদৃশ্য নিরূপণ করো।
. উদ্দীপকে বর্ণিত ভগৎ সিং এর নিজের জীবনকে উৎসর্গ করার সঙ্গেবায়ান্নর দিনগুলোপ্রবন্ধের প্রেক্ষাপট কাহিনির ভিন্নতা রয়েছেমন্তব্যটি বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন : বাংলাদেশ একদিনে স্বাধীন হয়নি। প্রথম স্বাধীনতার বীজ বোনা হয়েছিল ভাষা আন্দোলনের মাধ্যমে একটি জাতিকে পরাধীনতার শৃঙ্খলে আবদ্ধ করার প্রথম হাতিয়ার হচ্ছে তার নিজস্ব ভাষায় কথা বলতে না দেওয়া। এই আন্দোলন করতে গিয়ে অনেককেই কারাবরণ করতে হয়েছে।

. ভিক্টোরিয়া পার্কের বর্তমান নাম কী?
. “আমলাতন্ত্র তাকে কোথায় নিয়ে গেল’_ ব্যাখ্যা করো।
. উদ্দীপকেবায়ান্নর দিনগুলোরচনার কোন দিকটি ফুটে উঠেছে? – ব্যাখ্যা করো।
. উদ্দীপকে যে স্বাধীনতার বীজ বোনার কথা বলা হয়েছেবায়ান্নর দিনগুলোরচনায় তারই ইঙ্গিত রয়েছেবিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ১০ : ভারতের দুর্নীতি বিরোধী মানবাধিকারকমী আন্না হাজারে। তিনি সর্বদা অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার। তিনি তার দলের কর্মীরা দাবি আদায়ে একটু ব্যতিক্রমধমী আন্দোলন করেন। তা হলো অনশন ধর্মঘট। তারা তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরণ অনশন ধর্মঘট পালন করেন।

. জাতির পিতা বঙ্গন্ধু শেখ মুজিবুর রহমান কত খ্রিষ্টাব্দে জন্মগ্রহণ করেন?
. “মানুষ স্বার্থের জন্য অন্ধ হয়ে যায়’_ কেন?
. উদ্দীপকের আন্না হাজারের সাথে কোন কোন দিক দিয়ে বঙ্গবন্ধুর সাদৃশ্য লক্ষ করা যায়? বুঝিয়ে দাও।
. “উদ্দীপকে বায়ান্নর দিনগুলোরচনার একটি দিকের প্রতিফলন ঘটেছে মাত্র।”- উক্তিটি ব্যাখ্যা করো।

No comments

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.