আমি কিংবদন্তির কথা বলছি : সৃজনশীল প্রশ্ন ও উত্তর
আমি কিংবদন্তির কথা বলছি কবিতায় কবি আবু জাফর ওবায়দুল্লাহ মাটির কাছাকাছি মানুষের ইতিহাসের সঙ্গে বাংলার শ্রমজীবী অনার্ধ-ক্রীতদাসের লড়াই করে টিকে থাকার ইতিহাস তুলে ধরেছেন ।
আমি কিংবদন্তির কথা বলছি সৃজনশীল প্রশ্ন
সৃজনশীল প্রশ্ন ১ : খ্যাতিমান সমাজবিজ্ঞানী ড. সামাদ তরুণ শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘ছাপ্পান্ন হাজার বর্গমাইলের এ বাংলাদেশের ইতিহাস শোষণ আর বঞ্চনার। কৃষিই ছিল আমাদের পূর্বপুরুষদের প্রধান অবলম্বন। আর ছিল মৃৎশিল্প ও তাঁতশিল্প। আমাদের পূর্বপুরুষদের বা তাদের পেশার প্রতি অশ্রদ্ধা দেখিয়ে জাতি হিসেবে আমরা উন্নতি করতে পারব না। বিদেশি শোষকদের নির্মম অত্যাচার সহ্য করে তাঁরা আমাদের জন্য স্বাধীনতার ভিত তৈরি করে গেছেন। আর তাদের এই আত্মত্যাগই আজ আমাদের শিল্প-সাহিত্যের মৌলিক প্রেরণা।
ক. জিহ্বায় উচ্চারিত প্রতিটি সত্য শব্দ কী?
খ. “তার পিঠে রক্তজবার মতো ক্ষত ছিল”_ ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকের বিদেশি শোষকের অত্যাচার ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতার কোন প্রসঙ্গকে মনে করিয়ে দেয়? ব্যাখ্যা করো।
ঘ,. “উদ্দীপকের ড. সামাদ এবং “আমি কিংবদন্তির কথা বলছি” কবিতার কৰি চৈতন্যগত দিক থেকে অভিন্ন”-মন্তব্যটির যথার্থতা নিরূপণ করো।
সৃজনশীল প্রশ্ন ২ :
হে আমার দেশ, বন্যার মতো
সমস্ত অভিজ্ঞতার পলিমাটিকে গড়িয়ে এনে একটি চেতনাকে
উর্বর করেছি;
এখানে আমাদের মৃত্যু ও জীবনের সন্ধি,
সমুদ্র সৈকতে দুঃসাহসী নাবিকের করোটির ভেতর যেমন
দূরদিগন্তের হাওয়া হাহাকার করে
তেমনি এখানে রয়েছে একটি কোমল নারীর আশাহত হৃদয়
এখানে রয়েছে মা আর পিতা,
ভাই আর বোন, স্বজন বিধুর পরিজন
আর তুমি আমি, দেশ আমার ।
ক. ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতাটি কোন ছন্দে রচিত?
খ. ‘তার পিঠে রক্তজবার মতো ক্ষত ছিল’__ কেন?
গ. উদ্দীপকে উদ্ধৃত ‘পলিমাটি’ এবং কবিতায় উদ্ধৃত ‘পলিমাটির সৌরভ’ একই অর্থ বহন করে কিনা আলোচনা করো।
ঘ. “উদ্দীপকটিতে ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতার মতোই বাঙালি সংস্কৃতির হাজার বছরের ইতিহাস বিধৃত হয়েছে।” – তোমার মতামত দাও।
সৃজনশীল প্রশ্ন ৩ : দক্ষিণ এশিয়ার ক্ষুদ্র একটি ব-দ্বীপ বাংলাদেশ। এই ভূ-ভাগকে কেন্দ্র করে গড়ে উঠেছে বাঙালি জাতি। এই জাতির পূর্ব পুরুষরা ভারতভূমি ও অন্যান্য অঞ্চল থেকে উঠে আসলেও একদিন তারা এর সবুজ প্রকৃতির মধ্যে মিশে গেছে। হয়ে উঠেছে বাঙালি জাতির আদি পুরুষ শ্রম-ঘাম আর সাধনায় জীবনকে করে তুলেছে বর্ণিল, সমৃদ্ধ এবং ভিতরে ভিতরে তাদেরকে গড়ে তুলেছে কবি, শিল্পী, দার্শনিক ।
ক. পূর্বপুরুষের পীঠ রক্তজবার মতো ক্ষত কেন?
খ. “আমি কিংবদন্তির কথা বলছি” কবিতায় বেদনাসমূহ উল্লেখ করো।
গ. উদীপকে বর্ণিত বিষয় “আমি কিংবদন্তির কথা বলছি” কবিতার সাথে কী সাদৃশ্য বহন করে? তার উল্লেখ করো।
ঘ. ভিতরে ভিতরে তাদেরকে গড়ে তুলেছে কবি, শিল্পী, দার্শনিক – চরণটি “আমি কিংবদন্তির কথা বলছি” কবিতার আলোকে মূল্যায়ন করো।
সৃজনশীল প্রশ্ন ৪ :
মোরা একটি ফুলকে বাঁচাব বলে যুদ্ধ করি
মোরা একটি মুখের হাসির জন্য অস্ত্র ধরি
মোরা নতুন একটি কবিতা লিখতে যুদ্ধ করি।
মোরা নতুন একটি গানের জন্য যুদ্ধ করি।
ক. কীসের অনিবার্য অভ্যুত্থান কবিতা?
খ. ‘ভালোবাসা দিলে মা মরে যায়’ – বুঝিয়ে লেখো ।
গ. ‘উনূনের আগুনে আলোকিত একটি উজ্জ্বল জানালার কথা বলছি’র সাথে উদ্দীপকের চেতনা নির্দেশ করো।
ঘ. উদ্দীপকে উল্লিখিত প্রেক্ষাপট “আমি কিংবদন্তির কথা বলছি” কবিতার সাথে কতটুকু সাদৃশ্যপূর্ণ তা পর্যালোচনা করো।
সৃজনশীল প্রশ্ন ৫ : সারা দিন খেত-খামারে কাজ করে আর পুকুরে মাছ চাষ করে সময় কাটে মন্টু মিয়ার। এসব কাজে কষ্ট হলেও যখন খেতে হলুদ ফসল ফলে আর পুকুর মাছে ভরে যায় তখন তার আনন্দের সীমা থাকে
না।
ক. শস্যের সম্ভার কাকে সমৃদ্ধ করবে?
খ. গাভির পরিচর্যাকারীকে জননীর আশীর্বাদ কেন দীর্ঘায়ু করবে?
গ. উদ্দীপক ও “আমি কিংবদন্তির কথা বলছি” কবিতার সাদৃশ্য কোথায়? আলোচনা করো।
ঘ. “পরিশ্রমে যে ফসল ফলে তা অনাবিল আনন্দের” _ উদ্দীপক ও “আমি কিংবদন্তির কথা বলছি” কবিতার আলোকে বিশ্লেষণ করো।
সৃজনশীল প্রশ্ন ৬ :
হাজার বছর পরে আবার এসেছি ফিরে
বাংলার বুকে আছি দাঁড়িয়ে,
এনেছি দু’দিক থেকে বুকভরা ভালোবাসা
আবার দু’হাত যেন বাড়িয়ে।
দেখেছি আকাশ নীল সাদা সাদা মেঘ
শিউলি গন্ধে দোলা হাওয়া আবেগ,
পুরনো দিনের চেনা সেই বন ছায়াপথ
লুকোচুরি খেলা খেলে হারিয়ে।
ক. ইস্পাতের তরবারী কাকে সশস্ত্র করবে?
খ. “সূর্যকে হৃদপিন্ডে ধরে রাখা’ -বলতে কী বোঝানো হয়েছে
গ. উদ্দীপকের সাথে “আমি কিংবদন্তির কথা বলছি” কবিতাটির সম্পর্ক কী- ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপক ও “আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতা উভয়ই দেশপ্রেমের এক অনবদ্য প্রকাশ- বিশ্লেষণ করো।
সৃজনশীল প্রশ্ন ৭ :
গাহি তাহাদের গান-_
ধরণীর হাতে দিল যারা আনি ফসলের ফরমান।
শ্রম-কিনাঙ্ক-কঠিন যাদের নির্দয় মুঠি-তলে
ত্রস্তা ধরণী নজরানা দেয় ডালি ভরে ফুলে ফলে।
বন্য-শ্বাপদ-সঙ্কুল জরা-মৃত্যু-ভীষণা ধরা
যাদের শাসনে হলো সুন্দর কুসুমিতা মনোহরা।
ক. কর্ষিত জমির প্রতিটি শস্যদানা কী?
খ. ‘উনোনের আগুনে আলোকিত একটি উজ্জ্বল জানালার কথা বলছি’- কথাটি দ্বারা কী বোঝানো হয়েছে?
গ. উদ্দীপকের কবির বন্দনা গীতির সাথে ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতায় কবির বিবৃতির পার্থক্য দেখাও।
ঘ. উদ্দীপকের “যাদের শাসনে হলো সুন্দর কুসুমিতা মনোহরা” এবং “আমি কিংবদন্তির কথা বলছি” কবিতায় ‘তার করতলে পলিমাটির সৌরভ ছিল’_ এই চরণদ্বয়ে যাদের অবদানের কথা বলা হয়েছে, বর্তমান সমাজ প্রেক্ষাপটে তাদের কতটুকু মূল্যায়ন করা হয়? যুক্তি দিয়ে বুঝিয়ে দাও।
সৃজনশীল প্রশ্ন ৮ : বাঙালি চিরকালই নমর ও নিরীহ ও ভদ্র বলে পরিচিত। এ পরিচয়ের সুযোগে বাংলার মানুষের ওপর বিভিন্ন সময়ে আঘাত হেনেছে ভিন্ন জাতিসত্তার ক্ষমতাধর মানুষগুলো । কিন্তু বাঙালি এই অত্যাচার দীর্ঘদিন সহ্য করেনি। যুগে যুগে নানা আন্দোলন, বিপ্লব-বিগ্রোহ আর মতাদর্শের বিকাশ ফলে আজকের স্বাধীন-সার্বভৌম এই বাংলায় পৌছানো সম্ভব হয়েছে।
ক. পূর্বপুরুষের পিঠে কেমন ক্ষত ছিল?
খ. মায়ের কোলের ছেলেরা কীসের টানে ছুটে চলে যায়?
গ. উদ্দীপকটি “আমি কিংবদন্তির কথা বলছি” কবিতার কোন দিকটির কথা মনে করিয়ে দেয়? বর্ণনা করো।
ঘ. উদ্দীপকটি “আমি কিংবদন্তির কথা বলছি” কবিতার প্রেক্ষাপটকে তুলে ধরে -আলোচনা করো।
সৃজনশীল প্রশ্ন ৯ :
আমি জন্মেছি বাংলায়, আমি বাংলায় কথা বলি
আমি বাংলার আলপথ দিয়ে হাজার বছর চলি
চলি পলিমাটি কোমলে আমার চলার চিহ্ন ফেলে।
তেরোশত নদী শুধায় আমাকে ‘কোথা থেকে তুমি এলে?’
ক. প্রবহমান নদী কাকে ভাসিয়ে রাখে?
খ. ‘তার পিঠে রক্তজবার মতো ক্ষত ছিল’_ কার পিঠে এবং কেন?
গ উদ্দীপকটি “আমি কিংবদন্তির কথা বলছি” কবিতার সম্পূর্ণ ভাব ধারণ করে কি? প্রমাণ করো।
ঘ. বাঙালির হাজার বছরের ইতিহাস এবং “আমি কিংবদন্তির কথা বলছি” কবিতাটি একই সূত্রে গাথা”-_ উক্তিটির যথার্থতা যাচাই করো।
সৃজনশীল প্রশ্ন ১০ : বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় কবিতা বড় ভূমিকা পালন করেছিল। বিশেষ করে প্রতিবাদী ও সংগ্রামী চেতনা সংগ্রামের মধ্য দিয়ে কবিতা বাঙালিকে যুদ্ধে উৎসাহ জুগিয়েছিল।
ক. কোথায় উচ্চারিত প্রতিটি মুক্ত শব্দ কবিতা?
খ. “রক্ত জবার মতো প্রতিরোধ” বলতে কী বোঝানো হয়েছে?
গ. উদ্দীপকে ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতার কোন বিষয়টি প্রতিফলিত হয়েছে? আলোচনা করো।
ঘ. “কবিতা বাঙালিকে দিয়েছে প্রতিবাদ ও প্রতিরোধের ভাষা’ উদ্দীপক ও “আমি কিংবদন্তির কথা বলছি” কবিতার আলোকে বিশ্লেষণ করো।
No comments