এইচএসসি বাংলা ১ম পত্র বহুনির্বাচনি প্রশ্ন - ফেব্রুয়ারি ১৯৬৯

এইচএসসি
 - বাংলা ১ম পত্র | ফেব্রুয়ারি ১৯৬৯ : বহুনির্বাচনি প্রশ্ন

ফেব্রুয়ারি ১৯৬৯ 

. ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতায় সালামের হাতে কেন অবিনাশী বর্ণমালা ঝরে?

. সংগ্রামী চেতনার কারণে

. দুঃখিনী মাতার অশ্রুজল দেখে

. বরকতের গাঢ় উচ্চারণ শুনে

. জাদুবলে

নিচের উদ্দীপকটি পড়ে নম্বর প্রশ্নের উত্তর দাও।

আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি

আমি কি ভুলিতে পারি

ছেলেহারা শত মায়ের অশ্রু গড়া ফেব্রুয়ারি

আমি কি ভুলিতে পারি।

. উদ্দীপকের ভাববস্তু তোমার পঠিত কোন কবিতাকে নির্দেশ করে?

. সাম্যবাদী

. লোক-লোকান্তর

. ফেব্রুয়ারি ১৯৬৯

. তাহারেই পড়ে মনে

. উদ্দীপকে উক্ত কবিতার যে ভাব প্রকাশ পেয়েছে

i. আত্মত্যাগের কথা

ii. আত্মাহুতির প্রেরণা

iii. গণ-আন্দোলনের কথা

নিচের কোনটি সঠিক?

. i ii . i iii

. ii iii . i, ii iii

. ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতায় অন্য রং কেন মনে সন্ত্রাস আনে?

. কৃষ্ণচূড়া ফুলের জন্য

. জীবনের রঙে

. লাল রং দেখে

. পাকিস্তানি শাসকের অত্যাচারে

. ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতায় সংগ্রামী

. কৃষক

. ছাত্র

. সর্বস্তরের মানুষ

. মাঝি

. রংপুরে নূরলদীন একদিন ডাক দিয়েছিল ১১৮৯ সনে ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতায় জীবনের ডাক কোন সালের?

. ১৯৫৯ . ১৯৬৯

. ১৯৭৯ . ১৯৮৯

. ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতাটির পটভূমি

i. দেশবিভাগ

ii. ১৯৭০ সালের নির্বাচন

iii. ১৯৬৯ সালের গণ-অভ্যুত্থান

নিচের কোনটি সঠিক?

. ii . iii

. ii iii . i, ii iii

. দেশ কী ভুলে গেছে সেই দুঃস্বপ্নের রাত, সেই রক্তাক্ত সময়? উদ্দীপকের সঙ্গে ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতার কোন বিষয়টির মেলবন্ধন রয়েছে?

. নির্যাতন . বিজয়

. সংগ্রাম . মিছিল

. কারার এই লৌহ কবাট ভেঙে ফেল কররে লোপাট’—আলোচ্য গানটির সঙ্গে ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতার ভাবগত মিল আছে কোনটির?

. বিজয় . সংগ্রামী চেতনা

. ভাঙচুর . স্বাধীন জীবন

১০. যারা সংগ্রামী তাদের কোনো লালসা, মোহ থাকে না। উদ্দীপকের সঙ্গে ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতার সংগ্রামীদের কোন দিকটির সাদৃশ্য রয়েছে?

. স্বার্থপরতা . প্রতিবাদহীনতা

. লোভী . লোভহীনতা

সঠিক উত্তর

ফেব্রুয়ারি ১৯৬৯: . . . . . . . . . ১০.

ফেব্রুয়ারি ১৯৬৯

১১. ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতায় কবির কোন ভাব প্রকাশ পেয়েছে?

. পরার্থবাদ . মঙ্গল কামনা

. স্মৃতিকাতরতা . দেশপ্রেম

১২. মুক্তিকামী মানুষের বৈশিষ্ট্য কোনটি?

. সংগ্রামশীলতা . প্রতিবাদ

. উচ্ছৃঙ্খলতা . মূঢ়তা

১৩. কমলবন কিসের প্রতীক?

. অন্যায়ের

. অকল্যাণের

. ন্যায়ের কল্যাণের

. জীবনের

১৪. একুশ মানে মায়ের ভাষা, একুশ মানে রক্ত লাল’— ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতাটিতে একুশকে নির্দেশ করা হয়েছে

i. চেতনার রং

ii. কৃষ্ণচূড়ার থরে থরে ফুটে থাকা

iii. ঘাতকের আস্তানা

নিচের কোনটি সঠিক?

. i ii . i iii

. ii iii . i, ii iii

নিচের উদ্দীপকটি পড়ে ১৫ ১৬ নম্বর প্রশ্নের উত্তর দাও।

তপুর হাতে ছিল একটি মস্ত প্ল্যাকার্ড। তার ওপর লাল কালিতে লেখা ছিল, রাষ্ট্রভাষা বাংলা চাই। মিছিলটা হাইকোর্টের মোড়ে পৌঁছাতেই অকস্মাৎ আমাদের সামনের লোকগুলো চিৎকার করে পালাতে লাগল চারপাশে।

১৫. উদ্দীপকটি তোমার পঠিত কোন কবিতাকে সমর্থন করে?

. সাম্যবাদী

. আঠারো বছর বয়স

. ফেব্রুয়ারি ১৯৬৯

. তাহারেই পড়ে মনে

১৬. উদ্দীপক উক্ত কবিতার যে বিষয়টি মূর্ত হয়েছে

i. দেশপ্রেম

ii. গৌরব

iii. সংগ্রামী চেতনা

নিচের কোনটি সঠিক?

. i ii . i iii

. ii iii . i, ii iii

নিচের উদ্দীপকটি পড়ে ১৭ ১৮ নম্বর প্রশ্নের উত্তর দাও।

আসাদের রক্তধারায় মহৎ কবিতার, সব মহাকাব্যের, আদি অনাদি আবেগ বাংলাদেশ জাগ্রত।

১৭. উদ্দীপকের আসাদ ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতার কার সঙ্গে তুল্য?

. নূর মোহাম্মদ . সালাম

. মতিউর রহমান . মোস্তফা কামাল

১৮. উদ্দীপকটি ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতার যে ভাবের প্রকাশক

i. দেশপ্রেমের

ii. আত্মত্যাগের

iii. আত্মগৌরবের

নিচের কোনটি সঠিক?

. i ii . i iii

. ii iii . i, ii iii

১৯. ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতায় সালাম কোন খ্রিষ্টাব্দে আবার রাজপথে নামেন?

. ১৯৫২ . ১৯৫৪

. ১৯৬৯ . ১৯৭২

২০. মানবিক বাগান যার প্রতীক হিসেবে ব্যবহৃত হয়েছে

i. ন্যায়ের

ii. কল্যাণের

iii. অশুভ শক্তির

নিচের কোনটি সঠিক?

. i ii . i iii

. ii iii . i, ii iii

সঠিক উত্তর

ফেব্রুয়ারি ১৯৬৯: ১১. ১২. ১৩. ১৪. ১৫. ১৬. ১৭. ১৮. ১৯. ২০.

ফেব্রুয়ারি ১৯৬৯ 

২১. কবি শামসুর রাহমান অক্টোবর মাসের কত তারিখে জন্মগ্রহণ করেন?

. ১৩ . ১৮

. ২৩ . ২৬

২২.মানবিক বাগান শব্দের অর্থ কী?

. মনের জগৎ . মানবীয় জগৎ

. মানবীয় ধর্ম . মানব মহিমা

২৩.ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতায় কিসের গন্ধে ভরপুর?

. দুর্গন্ধে . স্মৃতিগন্ধে

. সুগন্ধে . বারুদের গন্ধে

নিচের উদ্দীপকটি পড়ে ২৪ ২৫ নম্বর প্রশ্নের উত্তর দাও।

দুতীর শ্যামল কবিতা আনে ফুল-ফসলেতে ভরা এই স্বাক্ষর তরুণ প্রাণের অরুণ রক্তক্ষরা।

২৪. উদ্দীপকের তরুণ প্রাণের সঙ্গে ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতার কোন চেতনার মিল বিন্যাস পাওয়া যায়?

. অশুভ চেতনা . পরিশ্রমী চেতনা

. সংগ্রামী চেতনা . মনুষ্য চেতনা

২৫. উদ্দীপক উক্ত কবিতায় যে বিষয়টি ফুটে উঠেছে

i. সংগ্রামী চেতনা

ii. গৌরব

iii. দেশপ্রেম

নিচের কোনটি সঠিক?

. i ii . i iii

. ii iii . i, ii iii

২৬. ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতায় বরকত কার থাবার সম্মুখে বুক পাতেন?

. নরপিশাচের . দালালের

. ঘাতকের . শত্রুর

২৭. সালামের মুখে পূর্ব বাংলা কীরূপ?

. তরুণ . কিশোর

. যুবক . বৃদ্ধ

২৮. ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতায় বীরের রক্তে কার অশ্রু ঝরে?

. ভাইয়ের . বোনের

. মায়ের . পত্নীর

২৯. ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতায় বাস্তবের বিশাল চত্বরে ফোটে ফুল আমাদেরই

. জীবন . সম্পদ

. প্রাণ . কল্যাণের প্রতীক

৩০. ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতায় সালামের হাতে নক্ষত্রের মতো কীরূপ বর্ণমালা ঝরে?

. অফুরন্ত . অবিনাশী

. অশেষ . অনিঃশেষ

সঠিক উত্তর

ফেব্রুয়ারি ১৯৬৯: ২১. ২২. ২৩. ২৪. ২৫. ২৬. ২৭. ২৮. ২৯. ৩০.

ফেব্রুয়ারি ১৯৬৯

৩১. ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতায় থরে থরে কোন ফুল ফুটেছে?

. শিউলি . বকুল

. কৃষ্ণচূড়া . জবা

৩২. ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতায় সালাম আবার কোথায় নামে?

. রাজপথে . রাস্তায়

. নদীতে . মিছিলে

৩৩. ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতায় কার রক্তে দুঃখিনী মাতার চোখে অশ্রুজল?

. ঘাতকের . সালামের

. বীরের . ছেলের

৩৪. ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতায় ফোটে ফুল বাস্তবের বিশাল

. প্রান্তরে . চত্বরে

. ক্যানভাসে . দিগন্তে

৩৫. কোন সালের ছাত্র অসন্তোষ ১৯৬৯ সালে গণ-অভ্যুত্থানে রূপ নেয়?

. ১৯৫১ . ১৯৫২

. ১৯৫৩ . ১৯৫৪

৩৬. ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতায় কৃষ্ণচূড়া শহরের পথে ফুটে আছে

. নিবিড় হয়ে

. সুশৃঙ্খল হয়ে

. সারি সারি হয়ে

. থরে থরে

৩৭. ওরা শহিদের ঝলকিত রক্তের বুদ্বুদ ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতায় ওরা হলো

. সংগ্রামীরা . স্বৈরাচারেরা

. কৃষ্ণচূড়া . বাঙালিরা

৩৮. ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতায় দুঃখিনী মাতার চোখে অশ্রুজল কেন?

. পুত্রের শোকে

. দুঃখী বলে

. বীরের রক্তে

. শারীরিক অসুস্থতায়

৩৯. ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতায় সালামের চোখ কেন আলোচিত ঢাকা?

. সংগ্রামী চেতনায়

. জীবনের উচ্ছ্বাসে

. কৃষ্ণচূড়া ফুল দেখে

. রাজপথে জনগণ দেখে

৪০. কবি শামসুর রাহমানের কাছে কৃষ্ণচূড়া স্মৃতিগন্ধে ভরপুর

. ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের

. ১৯৬৯ সালের গণ-আন্দোলনের

. ১৯৫২ সালের ভাষা আন্দোলনের

. মুক্তিযুদ্ধে শহিদদের

সঠিক উত্তর

ফেব্রুয়ারি ১৯৬৯: ৩১. ৩২. ৩৩. ৩৪. ৩৫. ৩৬. ৩৭. ৩৮. ৩৯. ৪০.

মো. সুজাউদ দৌলা, সহকারী অধ্যাপক, রাজউক উত্তরা মডেল কলেজ, ঢাকা

No comments

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.