এইচএসসি বাংলা ১ম পত্র বহুনির্বাচনি প্রশ্ন - আমি কিংবদন্তির কথা বলছি

এইচএসসি
- বাংলা ১ম পত্র | আমি কিংবদন্তির কথা বলছি : বহুনির্বাচনি প্রশ্ন

আমি কিংবদন্তির কথা বলছি

. আবু জাফর ওবায়দুল্লাহ কত সালে বাংলা একাডেমি পুরস্কার পান?

. ১৯৭৮ . ১৯৭৯

. ১৯৮০ . ১৯৮৮

. আবু জাফর ওবায়দুল্লাহর জন্ম কোন জেলায়?

. নোয়াখালী . পিরোজপুর

. বরিশাল . গোপালগঞ্জ

. পূর্বপুরুষের কোথায় ক্ষত ছিল?

. হাতে . পায়ে

. পিঠে . বুকে

. জিহ্বায় উচ্চারিত প্রতিটি সত্য শব্দ কী?

. বাণী . গান

. নির্দেশ . কবিতা

. যে কবিতা শোনে না সে আজন্ম কী থেকে যাবে?

. পাপী . নিষ্ঠুর

. ক্রীতদাস . অমানুষ

. কে বলতেন প্রবহমান নদী তাকেও ভাসিয়ে রাখে, যে সাঁতার জানে না?

. মা . কবি

. নূরল . পূর্বপুরুষ

. আমরা কি তাঁর মতো স্বাধীনতার-----বলতে পারবো। শূন্যস্থানে কী হবে?

. গল্প . ইতিহাস

. কথা . গৌরব

. আমি কিংবদন্তির কথা বলছি কবিতানুসারে ভালোবেসে কী আসে?

. যন্ত্রণা . কাতরতা

. প্রাপ্তি . যুদ্ধ

. বাংলায় ভূমিজীবী অনার্য কারা?

. আদিবাসীরা . হিন্দুরা

. ক্রীতদাসরা . অন্তজরা

১০. কিসে সবকিছু শুচি হয়ে যায়?

. জলে . বাতাসে

. তেলে . আগুনে

সঠিক উত্তর

আমি কিংবদন্তির কথা বলছি: . . . . . . . . . ১০.

আমি কিংবদন্তির কথা বলছি

১১. কে কিংবদন্তির কথা বলছেন?

. কবি . নূরল

. করিম . ঐতিহাসিক

১২. যে লৌহখণ্ডকে প্রজ্জ্বলিত করে, তাকে ইস্পাতের কী সশস্ত্র করবে?

. দণ্ড . তীর

. তরবারি . ঢাল

১৩. কেন মানুষ দিগন্তের অধিকার থেকে বঞ্চিত হবে?

. কবিতা না শোনায়

. দেশপ্রেম না থাকায়

. গান না শোনায়

. গল্প না শোনায়

১৪. পূর্বপুরুষের পিঠে রক্তজবার মতো ক্ষত ছিল, তা বোঝা যায় যেভাবে

. কৃষক থাকায়

. শ্রমিক থাকায়

. ক্রীতদাস থাকায়

. নমঃশূদ্র থাকায়

১৫. আবু জাফর ওবায়দুল্লাহকে একুশে পদক প্রদান করা হয় কেন?

. সংস্কৃতিচর্চার জন্য

. রাষ্ট্রভাষা আন্দোলনকেন্দ্রিক সাহিত্য রচনার জন্য

. লোকসংগীত চর্চার জন্য

. শিল্পকলায় অবদানের জন্য

১৬. কবি আবু জাফর ওবায়দুল্লাহ কেন উনুনের আগুনে আলোকিত একটি জানালার কথা বলেছেন?

. পবিত্রতার জন্য

. প্রাপ্তির জন্য

. মুক্তির জন্য

. চেতনার জন্য

১৭. শত্রুরা কেন পেছন থেকে আক্রমণ করেছে?

. তাদের চিনতে পারবে না বলে

. তারা ভীরু বলে

. প্রতিহত হওয়ার ভয়ে

. তারা চালাক বলে

১৮. আমি কিংবদন্তির কথা বলছি কবিতায় স্বজনেরা উদ্বিগ্ন কেন?

. মৃত্যুর ভয়ে

. দেশমাতৃকার জন্য

. স্বদেশ ছাড়ার ভয়ে

. স্বজনদের জন্য

১৯. যুদ্ধে পরিবার থেকে দূরে সরে যেতে

হয় কেন?

. দেশপ্রেম বোঝাতে

. শান্তির জন্য

. পরাধীনতার জন্য

. ক্রীতদাস হওয়ায়

২০. কবি আবু জাফর ওবায়দুল্লাহ কেন তার পূর্বপুরুষের কথা বলেছেন?

. সাহসী ছিল বলে

. নিপীড়িত হয়েছে বলে

. জমিদার ছিল বলে

. গৌরবোজ্জ্বল ইতিহাস রয়েছে বলে

সঠিক উত্তর

আমি কিংবদন্তির কথা বলছি: ১১. ১২. ১৩. ১৪. ১৫. ১৬. ১৭. ১৮. ১৯. ২০.

আমি কিংবদন্তির কথা বলছি

২১. আবু জাফর ওবায়দুল্লাহ বাংলাদেশে সিভিল সার্ভিসে থাকার পর কোন মন্ত্রিত্ব লাভ করেন?

. স্বরাষ্ট্র . গৃহায়ণ ত্রাণ

. বাণিজ্য . কৃষি পানিসম্পদ

২২. পাহাড় শব্দের সমার্থক শব্দ হিসেবে গ্রহণযোগ্য নয় নিচের কোনটি?

. অটবি . মহীধর

. গিরি . শৈল

২৩. আমি কিংবদন্তির কথা বলছি কবিতায় শুদ্ধতার প্রতীকরূপে কী ব্যবহৃত হয়েছে?

. পানি . গাছ

. আগুন . বাতাস

২৪. ভূমিজীবী ক্রীতদাসরা কেন শ্রেণির অন্তর্ভুক্ত বলে গ্রহণযোগ্য?

. অস্ট্রিক . নর্ডিক

. আর্য . অনার্য

২৫. শ্বাপদ শব্দের ক্ষেত্রে গ্রহণযোগ্য শব্দ হলো নিচের কোনটি?

. নদী

. মরুভূমি

. হিংস্র মাংসাশী প্রাণী

. বিস্তৃত মাঠ

২৬. আমি আমার ভালোবাসার কথা বলছি’—এখানে কবির কোন অনুভূতি প্রকাশ পেয়েছে?

. অনুশোচনা বোধ

. ব্যর্থতা

. অন্তর্নিহিত আবেগ

. বিয়োগব্যথা

২৭. আমি কিংবদন্তির কথা বলছি কবিতায় প্রথম ফুটে উঠেছে নিচের কোনটি?

. বাংলার হাজার বছরের ঐতিহ্য

. বাঙালির দাসত্বের মাত্রা

. দেশমাতৃকার প্রতি প্রেম

. সৌন্দর্যের প্রকাশভঙ্গিমা

২৮. আবু জাফর ওবায়দুল্লাহ আমি কিংবদন্তির কথা বলছি কবিতাটি রচনা করেছিলেন

. স্বাধীনতাকে বোঝাতে

. সাহিত্যকে বোঝাতে

. শিল্পকে বোঝাতে

. সংস্কৃতিকে বোঝাতে

২৯. সশস্ত্র সংগ্রামের অনিবার্য অভ্যুত্থান কবিতা এই চরণে কবিতার কোন দিকটি প্রকাশ পেয়েছে?

. ক্ষমতা . তাৎপর্য

. গুরুত্ব . মাহাত্ম্য

৩০. কবি আবু জাফর ওবায়দুল্লাহ যার কথা বলেছেন

i. কিংবদন্তি

ii. পর্যটক

iii. পূর্বপুরুষ

নিচের কোনটি সঠিক?

. i ii . i iii

. ii iii . i, ii iii

সঠিক উত্তর

আমি কিংবদন্তির কথা বলছি: ২১. ২২. ২৩. ২৪. ২৫. ২৬. ২৭. ২৮. ২৯. ৩০.

আমি কিংবদন্তির কথা বলছি

৩১. নদী শব্দের সমার্থক শব্দ হিসেবে প্রযোজ্য হলো

i. তটিনী

ii. তরঙ্গিণী

iii. কল্লোলিনী

নিচের কোনটি সঠিক?

. i ii . i iii

. ii ii . i, ii iii

৩২. আমি বিচলিত স্নেহের কথা বলছি’—চরণটিতে কবির যে মনোভাব প্রকাশ পেয়েছে

i. শঙ্কা

ii. ভালোবাসা

iii. করুণা

নিচের কোনটি সঠিক?

. i ii . i iii

. ii iii . i, ii iii

৩৩. কবি কোন ইতিহাস থেকে জেনেছেন যে ভালোবাসার জন্য, সবাইকে পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত করার জন্য পরিবারবর্গকে ছেড়ে চলে যেতে হয়?

. স্বাধীনতা যুদ্ধ

. ভাষা আন্দোলন

. দেশ বিভাগ

. গণ-অভ্যূত্থান

৩৪. কবি কেন তার পূর্বপুরুষের কথা বলেছেন?

. সাহসী ছিল বলে

. নিপীড়িত হয়েছে বলে

. জমিদার ছিল বলে

. গৌরবোজ্জ্বল ইতিহাস রয়েছে বলে

নিচের উদ্দীপকটি পড়ে ৩৫ ৩৬ নম্বর প্রশ্নের উত্তর দাও।

এই বাংলার মানুষের ইতিহাস গৌরবের ইতিহাস। এখানে মানুষেরা বারবার অত্যাচারিত হয়েছে, বারবার ঘুরে দাঁড়িয়েছে টিকে থাকার লড়াইয়ে।

৩৫. উদ্দীপকের বিষয়বস্তুর সঙ্গে তোমার পঠিত কোন কবিতার সাদৃশ্য রয়েছে?

. আমি কিংবদন্তির কথা বলছি

. রক্তে আমার অনাদি অস্থি

. সেই অস্ত্র

. নূরলদীনের কথা মনে পড়ে যায়

৩৬. উদ্দীপক উপরিউক্ত উত্তরের কবিতার মূল বিষয়বস্তু হলো

i. সংগ্রাম

ii. বিজয়

iii. হাজার বছরের ইতিহাস

নিচের কোনটি সঠিক?

. i ii . i iii

. ii iii . i, ii iii

নিচের উদ্দীপকটি পড়ে ৩৭ ৩৮ নম্বর প্রশ্নের উত্তর দাও।

রহিমের স্কুলের শিক্ষক তাদের বাংলা পড়াতে এসে কবিতার গুরুত্ব তার মর্মার্থ নিয়ে আলোচনা করলেন। তিনি বললেন, যে কবিতা শুনতে জানে না সে অন্যের ক্ষতি করতে পারে।

৩৭. উদ্দীপকের ভাবার্থের সঙ্গে তোমার পঠিত কোন কবিতার মিল রয়েছে?

. নূরলদীনের কথা মনে পড়ে যায়

. আমি কিংবদন্তির কথা বলছি

. লোক-লোকান্তর

. সেই অস্ত্র

৩৮. উদ্দীপক উক্ত কবিতাটির ভাবার্থের স্বরূপ

i. বাঙালি সংস্কৃতির বাহক

ii. বাঙালির সংগ্রাম বিজয়

iii. বাঙালির আবেগপ্রবণতা

নিচের কোনটি সঠিক?

. i ii . i iii

. ii iii . i, ii iii

৩৯. বাংলার ভূমিজীবী অনার্য কারা?

. আদিবাসীরা . হিন্দুরা

. ক্রীতদাসেরা . আত্মজনেরা

৪০. শ্বাপদ শব্দের ক্ষেত্রে গ্রহণযোগ্য শব্দ হলো নিচের কোনটি?

. নদী

. মরুভূমি

. হিংস্র মাংসাশী প্রাণী

. বিস্তৃত মাঠ

সঠিক উত্তর

আমি কিংবদন্তির কথা বলছি: ৩১. ৩২. ৩৩. ৩৪. ৩৫. ৩৬. ৩৭. ৩৮. ৩৯. ৪০.

মো. সুজাউদ দৌলা, সহকারী অধ্যাপক, রাজউক উত্তরা মডেল কলেজ, ঢাকা

No comments

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.