এইচএসসি - সমাজকর্ম ২য় পত্র : ৯ম অধ্যায় বহুনির্বাচনি প্রশ্ন

সমাজকর্ম ২য় পত্র ৯ম অধ্যায় mcq : কোনো বিষয়ে অর্জিত জ্ঞানকে হাতে কলমে অনুশীলনের মধ্য দিয়ে কাক্সিক্ষত লক্ষ্যার্জনের একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া হচ্ছে ব্যবহারিক প্রশিক্ষণ। সহজ ভাষায়, ব্যবহারিক প্রশিক্ষণ হলো কাজের মাধ্যমে শিক্ষা। অর্থ্যাৎ কোনো একটি বিষয়ে অর্জিত তাত্ত্বিক জ্ঞান, শিক্ষা অভিজ্ঞতাকে বাস্তব ক্ষেত্রে প্রয়োগের মাধ্যমে এর কার্যকারিতা, বাস্তবায়নযোগ্যতা লক্ষ্যমুখীতা যাচাই-বাছাই করার যে বৈজ্ঞানিক প্রক্রিয়া তাকে ব্যবহারিক প্রশিক্ষণ বলা যায়।সমাজকর্ম শিক্ষার অবিচ্ছেদ্য অংশ হলোা ব্যবহারিক প্রশিক্ষণ, যা মাঠকর্ম নামেও পরিচিত।

সমাজকর্ম শিক্ষায় মাঠকর্ম বা ব্যবহারিক প্রশিক্ষণ বলতে, কোনো একটি সমাজসেবা প্রতিষ্ঠানের অধীনে শিক্ষার্থীদের শ্রেণীকক্ষে অর্জিত সমাজকর্মের নীতি, মূল্যবোধ, জ্ঞান, দক্ষতা কৌশলের বাস্তব প্রয়োগ অনুশীলনের মাধ্যমে পেশাগত দক্ষতা যোগ্যতা অর্জনের প্রক্রিয়াকে বোঝাায়।

কোনো বিষয়ে অর্জিত জ্ঞানকে হাতে কলমে অনুশীলনের মধ্য দিয়ে কাঙ্খিত লক্ষ্যার্জনের একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া হচ্ছে ব্যবহারিক প্রশিক্ষণ। সহজ ভাষায়, ব্যবহারিক প্রশিক্ষণ হলো কাজের মাধ্যমে শিক্ষা। অর্থ্যাৎ কোনো একটি বিষয়ে অর্জিত তাত্ত্বিক জ্ঞান, শিক্ষা অভিজ্ঞতাকে বাস্তব ক্ষেত্রে প্রয়োগের মাধ্যমে এর কার্যকারিতা, বাস্তবায়নযোগ্যতা লক্ষ্যমুখীতা যাচাই-বাছাই করার যে বৈজ্ঞানিক প্রক্রিয়া তাকে ব্যবহারিক প্রশিক্ষণ বলা যায়।

সমাজকর্ম ২য় পত্র ৯ম অধ্যায় mcq

. সমাজকর্ম কোন ধরনের জ্ঞানের কার্যকারিতা পরিপূর্ণতা অর্জন করে ব্যবহারিক ক্ষেত্রে প্রয়োগ করে থাকে?
তাত্ত্বিক
. মৌলিক
. প্রায়োগিক
. যৌগিক

. কোন বিষয়ের কার্যকারিতা নির্ভর করে তার ব্যবহারিক দক্ষতার ওপর?
. সমাজকল্যাণের
সমাজকর্মের
. ইতিহাসের
. নীতিবিদ্যার

. কোন বিষয়কে একটি ফলিত সামাজিক বিজ্ঞান হিসেবে অভিহিত করা হয়?
. ইতিহাস
. পৌরনীতি
. নৃবিজ্ঞান
সমাজকর্ম

. Field work Manual এর লেখক কে?
. PB Horton
● M A Momen
. CL Hunt
. Bogardas

. আধুনিক সমাজকর্ম কোন পদ্ধতির মাধ্যমে ব্যক্তি দল, সমষ্টির সমস্যা সমাধান করে থাকে?
. জরিপ
. কেস স্টাডি
. ঘটনা অনুসন্ধান
বিজ্ঞানভিত্তিক পদ্ধতি

. নীতিকে কার্য সম্পাদনের কাঠামো বলে অভিহিত করেছেন কারা?
. হলিস টেইলর
ফ্রিম্যান শেরউড
. ম্যাকাইভার পেজ
. পি বি হর্টন সি এল হান্ট

. কয়টি উদ্দেশ্যকে সামনে মাঠকর্মীরা সমঝোতামূলক চুক্তি সম্পাদন করে থাকে?
দুইটি
. তিনটি
. চারটি
. পাঁচটি

. মাঠকর্মী তার Client সম্পর্কে বিস্তারিত জানতে পারবে কোন নীতির মাধ্যমে?
. অংশগ্রহণ নীতি
. গোপনীয়তা নীতি
যোগাযোগ নীতি
. লক্ষ্য নির্ধারণ নীতি

. পরিবর্তিত অবস্থার সাথে নিজেকে অভ্যস্ত করার প্রক্রিয়াকে কী বলা হয়?
. উদ্ভাবন
. ্যাপো
অভিযোজন
. প্রভাবিতকরণ

১০. মাঠকর্ম শিক্ষার্থীদের তত্ত্বাবধায়কের অধীনে সরাসরি সেবামূলক কার্যক্রমের সঙ্গে কোন বিষয়ের জ্ঞান অনুশীলনের সম্পৃক্ত করে?
সমাজকর্ম
. সমাজবিজ্ঞান
. পৌরনীতি
. ইতিহাস

১১. সমাজকর্ম বিশ্বব্যাপী পরিচিত হওয়ার কারণ-
i.
ব্যবহারিক জ্ঞানের বাস্তব প্রয়োগ
ii.
তাত্ত্বিক জ্ঞানের প্রতি অধিক গুরুত্বারোপ
iii.
সমস্যার প্রকৃতি উদ্ঘাটন এর সমাধান

নিচের কোনটি সঠিক?
. i ii
. ii iii
● i
iii
. i, ii iii

১২. মাঠকর্মের লক্ষ্য হলো
i.
সমাজ তথা মানুষের সমস্যা জানা
ii.
সমাজকর্মের পদ্ধতির বাস্তব প্রয়োগ
iii.
তাত্ত্বিক জ্ঞান ব্যবহারিক জ্ঞানের সমন্বয়

নিচের কোনটি সঠিক?
. i ii
. ii iii
. i iii
● i, ii
iii

১৩. সমাজকর্ম শিক্ষায় মাঠকর্ম প্রশিক্ষণ চালু করার কারণ
i.
তাত্ত্বিক জ্ঞানকে বাস্তবমুখী করে তোলার জন্য
ii.
সমাজকর্মের গ্রহণযোগ্যতা বৃদ্ধির জন্য
iii.
শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নের জন্য

নিচের কোনটি সঠিক?
. i ii
. i iii
. ii iii
● i, ii
iii

১৪. সামাজিক সংগঠন প্রতিষ্ঠার প্রয়োজন দেখা দেয়-
i.
সমাজকে প্রগতির দিকে এগিয়ে নেওয়ার জন্য
ii.
সামাজিক সমস্যা থেকে সমাজকে মুক্ত করার জন্য
iii.
দেশের রাজনৈতিক স্থিতিশীলতার জন্য

নিচের কোনটি সঠিক?
● i
ii
. i iii
. ii iii
. i, ii iii

নিচের অনুচ্ছেদটি পড়ে ১৫ ১৬ নং প্রশ্নের উত্তর দাও:
ইমন বছর সমাজকর্ম বিষয়ে বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ ডিগ্রি অর্জন করে। সে তার অর্জিত তাত্ত্বিক জ্ঞানকে বাস্তবে প্রয়োগ করতে চায়। এক্ষেত্রে তাকে কতকগুলো নীতিমালা অনুসরণ করতে হবে। আধুনিক সমাজকর্ম বিকাশে এর গুরুত্ব অনস্বীকার্য

১৫. অনুচ্ছেদে ইমনের অর্জিত তাত্ত্বিক জ্ঞানকে বাস্তবে প্রয়োগ করাকে সমাজকর্মের ভাষায় কী বলা হয়?
. সমাজসেবা কার্যক্রম
মাঠকর্ম অনুশীলন
. সমাজকল্যাণমূলক কার্যক্রম
. সমাজসংস্কারমূলক কার্যক্রম

১৬. ইমনের তাত্ত্বিক জ্ঞানকে ৰাস্তবে প্রয়োগে অনুসরণ করতে হবে
i.
অংশগ্রহণ নীতিমালা
ii.
গোপনীয়তা নীতিমালা
iii.
পেশাগত সম্পর্ক নীতিমালা

নিচের কোনটি সঠিক?
. i ii
. ii iii
. i iii
● i, ii
iii

১৭. কেস নিয়ে কাজ করার সময় সমাজকর্মীকে সংশ্লিষ্ট কেসের জন্য কী করতে হয়?
সমস্যা নির্ধারণ
. তদারকি
. পরিকল্পনা
. পরিকল্পনা উন্নয়ন

১৮. কেস ম্যানেজমেন্ট কী?
. স্কুল সমাজকর্ম
. ব্যবহারিক সমাজকর্ম
. পেশাগত সম্পর্ক
বিভিন্ন সেবার মধ্যে সমন্বয়

১৯. কে সমাজকর্মের সাহায্যার্থীকেন্দ্রিক ম্যানেজমেন্ট প্রক্রিয়া উপস্থাপন করেন?
. এম. মোমেন
ডব্লিউ ফ্রিডল্যান্ডার
. ট্রিশ কেনেল
. মরেলস এন্ড শেফার

২০. Trish Kanle কত সালে সমাজকর্মের সাহায্যার্থী কেন্দ্রিক কেস ম্যানেজমেন্ট প্রক্রিয়া উপস্থাপন করেন?
২০১০ সালে
. ২০১১ সালে
. ২০১২ সালে
. ২০১৩ সালে

২১. Trish Kanle প্রদত্ত সাহায্যাথী কেন্দ্রিক কেস ম্যানেজমেন্ট প্রক্রিয়ার কোন পর্যায়ে কর্মপরিকল্পনা তৈরি করা হয়?
. প্রথম পর্যায়ে
দ্বিতীয় পর্যায়ে
. তৃতীয় পর্যায়ে
. চতুর্থ পর্যায়ে

২২. কেস ম্যানেজমেন্টের প্রক্রিয়াকে কয়টি পর্যায়ে ভাগ করা যায়?
২টি
. ৪টি
৫টি
. ৬টি

২৩. সমাজকর্মে সমস্যাগ্রস্ত ব্যক্তিকে আখ্যায়িত করা হয়?
সাহায্যার্থী
. সাহায্যকারী
. অসহায়গ্রস্ত
. মাঠকর্মী

২৪. Rapport বলতে কী বোঝ?
. সাহায্যাথীর পেশাগত সম্পর্ক
. সমাজকর্মীর সীমাবদ্ধতা
সমাজকর্মীর সাহায্যাথীর পেশাগত সম্পর্ক হিসেবে
. মাঠকর্মীর অনুশীলন

২৫. সমস্যা নির্ণয়-পরবর্তী ধাপ হিসেবে নিচের কোনটি অধিক যুক্তিযুক্ত?
পরিকল্পনা প্রণয়ন
. বাস্তবায়ন
. পর্যালোচনা
. সমাপ্তিকরণ

২৬. সমাজকর্মের সাহায্যাথী কেন্দ্রিক কেস ম্যানেজমেন্ট প্রক্রিয়ার তৃতীয় ধাপ কোনটি?
বাস্তবায়ন
. পরিকল্পনা গ্রহণ
. তদারকি এবং পর্যালোচনা
. কেস সমাপ্তি

২৭. কেস ম্যানেজমেন্ট প্রক্রিয়ার মূল কাজ হলো-
i.
পরিবেশের সাথে খাপ খাইয়ে চলতে শেখা
ii.
সাহায্যপ্রার্থীর সক্ষমতা বাড়ানো
iii.
বিদ্যমান ব্যবস্থার সুযোগ সৃষ্টি করা

নিচের কোনটি সঠিক?
. i ii
. i ii
. ii iii
● i, ii
iii

২৮. কেস ম্যানেজমেন্ট প্রক্রিয়াগুলো হলো-
i.
ব্যক্তির সমস্যা নির্ণয়
ii.
ব্যক্তির সমস্যা সমাধানে পরিকল্পনা গ্রহণ
iii.
ব্যক্তির সাক্ষাৎকার গ্রহণ

নিচের কোনটি সঠিক?
● i
ii
. i iii
. ii iii
. i, ii iii

২৯. কেস ম্যানেজমেন্টের তদারকি পর্যালোচনা রিপোর্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ ধাপে
i.
সমস্যার পরিবর্তন সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া হয়
ii.
কেস সমাপ্ত করা হয়
iii.
কর্মসূচি পরিবর্তনের সুযোগ থাকে

নিচের কোনটি সঠিক?
. i ii
● i
iii
. ii iii
. i, ii iii

৩০. কোনটির ওপর ভিত্তি করে মানুষ দলবদ্ধভাবে জীবনযাপন শুরু করে?
. পারস্পরিক ভালোবাসা
. দায়িত্ববোধ
নির্ভরশীলতা
. ধর্মীয় বন্ধন

৩১. গ্রুপ ম্যানেজমেন্ট প্রক্রিয়ার কোন কাজটি সেবাদান শুরু হওয়া থেকে শেষ অবধি ক্রমাগত চলতে থাকে?
তথ্য অনুসন্ধান
. চাহিদা নির্ণয় সেবাদান পরিকল্পনা
. সেবাকর্ম
. মূল্যায়ন

৩২. গ্রুপ ম্যানেজমেন্টের গুরুত্বপূর্ণ প্রক্রিয়া কোনটি?
পরিকল্পনা
. দল গঠন
. মূল্যায়ন
. দলীয় লক্ষ্য নির্ধারণ

৩৩. গ্রুপ ম্যানেজমেন্ট প্রক্রিয়ার সর্বশেষ ধাপ কোনটি?
. তথ্য অনুসন্ধান
. চাহিদা নির্ণয় সেবাদান পরিকল্পনা
. মূল্যায়ন
দলকর্মের সমাপ্তি

৩৪. একজন দল সমাজকর্মী দলীয় সদস্যদের
i.
সামাজিক ভূমিকা পালন ক্ষমতার পুনরুদ্ধার করেন
ii.
অর্থনৈতিক সমস্যার সমাধান করেন
iii.
কল্যাণে উদ্যোগ গ্রহণ করেন

নিচের কোনটি সঠিক?
. i ii
● i
iii
. ii iii
. i, ii iii

৩৫. শাহানা একটি ফার্মে দল সমাজকর্মী হিসেবে কাজ করেছে। তার দল ম্যানেজমেন্ট প্রক্রিয়ার পরিসমাপ্তিতে তিনি যাচাই করবেন
i.
কর্মপরিকল্পনা অনুযায়ী লক্ষ্য অর্জিত হয়েছে কি না
ii.
দলীয় সমস্যা সমাধান প্রক্রিয়ায় সদস্যদের সক্ষমতা বৃদ্ধি পেয়েছে কি না
iii.
প্রতিষ্ঠান তার কাজে সন্তুষ্ট হয়েছে কি না

নিচের কোনটি সঠিক?
● i
ii
. i iii
. ii iii
. i, ii iii

নিচের উদ্দীপকটি পড়ে ৩৬ ৩৭ নং প্রশ্নের উত্তর দাও:
রুমা রোমেলের বিয়ের বয়স দুবছর হলো রুমা কিছুতেই রোমলের পরিবারের সাথে সমন্বয় করতে পারছেআনা। নিয়ে রোমেলসহ পরিবারের সবার সাথে রুমার সমস্যা দেখা দিয়েছে। রুমা আলাদা হয়ে যাওয়ার কথা ভাবলেও দেড় বছরের ছেলে অনিকের জন্য তা সম্ভব হচ্ছে না।

৩৬. একজন সমাজকর্মী উদ্দীপকের পরিস্থিতিতে কোন প্রক্রিয়া অবলম্বন করবে?
. কেস ম্যানেজমেন্ট
গ্রুপ ম্যানেজমেন্ট
. কমিউনিটি ম্যানেজমেন্ট
. উন্নয়ন প্রক্রিয়া

৩৭. উক্ত প্রক্রিয়ায় একজন সমাজকর্মী-
i.
পরিবারের সদস্যদের ভূমিকা সম্পর্কে সচেতন করবেন
ii.
পরিবারের সদস্যদের সাথে খাপ খাইয়ে চলার পরামর্শ দেবেন
iii.
সদস্যদের ওপর নিজের মতামত চাপিয়ে দেবেন

নিচের কোনটি সঠিক?
● i
ii
. i iii
. ii iii
. i, ii iii

৩৮. সমাজকর্মের তাত্ত্বিক জ্ঞানকে বাস্তব ক্ষেত্রে প্রয়োগ করা হয় কোনটির মাধ্যমে?
. কেস ম্যানেজমেন্ট প্রক্রিয়ার মাধ্যমে
. গ্রুপ ম্যানেজমেন্ট প্রক্রিয়ার মাধ্যমে
মাঠকর্ম অনুশীলনের মাধ্যমে
. কেস স্টাডির মাধ্যমে

৩৯. কোন সালে মাঠকর্ম অনুশীলন শুরু হয়?
. ১৯০০ সালে
১৯২০ সালে
. ১৯৪০ সালে
. ১৯৬০ সালে

৪০ মাঠকর্মের মাধ্যমে কী অর্জিত হয়?
. জ্ঞান
. অভিজ্ঞতা
দক্ষতা
. যোগ্যতা

৪১. শ্রেণিকক্ষের প্রাতিষ্ঠানিক শিক্ষার মাধ্যমে কী অর্জিত হয়?
. দক্ষতা
. অভিজ্ঞতা
জ্ঞান
. নৈপুণ্য

৪২. কোনটি মাঠকর্মের উপাদান নয়?
প্রাতিষ্ঠানিক শিক্ষা
. তত্ত্বাবধায়ক
. এজেন্সি
. অনুশীলনবিদ

৪৩. মাঠকর্ম হলো
. তত্ত্ব এবং অনুশীলনের সংযোগ
জ্ঞান দক্ষতার সংযোগ
. প্রাতিষ্ঠানিক শিক্ষা ব্যবহারিক শিক্ষার সংযোগ
. প্রাতিষ্ঠানিক শিক্ষা এজেন্সির সংযোগ

৪৪. মাঠকর্মের কোন প্রক্রিয়াটি অনুসরণের মাধ্যমে সাহায্যার্থীকে সামগ্রিকভাবে জানা যায়?
. মূল্যায়ন
. হস্তক্ষেপ কৌশল
. যোগাযোগ কৌশল
সমস্যা নির্ধারণ

৪৫. মাঠকর্মে তথ্য সংগ্রহ পদ্ধতি কয়টি?
. ৪টি
. ৫টি
৬টি
. ৭টি

৪৬. বাঞ্ছিত সামাজিক পরিবর্তন সাধন সমর্থন আদায়ের জন্য পরিচালিত সুসংবদ্ধ প্রচেষ্টাকে কী বলে?
. অভিযোজন
সামাজিক কার্যক্রম
. প্রতিরোধমূলক ব্যবস্থা
. প্রতিকারমূলক ব্যবস্থা

৪৭. কোন বিপ্লবের ফলে দুর্ঘটনা বৃদ্ধি পাওয়ায় বিমা, প্রভিডেন্ট ফান্ড ইত্যাদি নিরাপত্তামূলক ব্যবস্থা গড়ে ওঠে?
. রুশ বিপ্লব
শিল্প বিপ্লব
. ফরাসি বিপ্লব
. অরেঞ্জ বিপ্লব

৪৮. কোন শতাব্দীর শেষ ভাগে শিল্প বিপ্লব হয়?
. সপ্তদশ
অষ্টাদশ
. ঊনবিংশ
. বিংশ

৪৯. মাঠকর্মী সাহায্যাথীর সমস্যার কার্যকরী সমাধান দেওয়ার ক্ষেত্রে কয়টি কৌশল অবলম্বন করে থাকেন?
. দুইটি
. তিনটি
চারটি
. পাঁচটি

৫০. সমাজকর্মের শিক্ষার্থীকে কোন ধরনের ব্যক্তিদের মাঝে কাজ করতে হয়?
. পরিচিত
. পরিবারের সদস্য
. আত্মীয়
অপরিচিত ব্যক্তি

No comments

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.