গৃহ প্রবন্ধের সৃজনশীল প্রশ্ন ও উত্তর

গৃহ প্রবন্ধের সৃজনশীল প্রশ্ন উত্তর : প্রচলিত সমাজব্যবস্থায় সাধারণত বলা হয়ে থাকে, নারীর জন্য বরাদ্দঘর’, আর পুরুষের জন্য আছেবাহির’ | অর্থাৎ পুরুষ সম্পৃক্ত থাকবে বাইরের জীবন জগতের সঙ্গে অন্য দিকে, গাস্থ্য পারিবারিক জীবনে সীমাবদ্ধ থাকবে নারী ধরনের দৃষ্টিভঙ্গি সামজে পুরুষের আধিপত্যকে প্রতিষ্ঠিত করে; নারীকে করে তোলে ঘরের সামগ্রী।

কিন্তু নারীর সত্যিই কোনো ঘর বা গৃহ আছে কিনা- নিয়েই তৈরি হতে পারে প্রশ্ন। রোকেয়া সাখাওয়াত হোসেন প্রশ্নটিই তুলেছেনগৃহপ্রবন্ধে ব্যক্তিগত সামাজিক অভিজ্ঞতাসূত্রে তিনি দেখিয়েছেন পুরুষের আধিপত্য প্রতিপত্তির কাছে নারীর ঘরও বিপন্ন, ঘর বলে প্রকৃতপক্ষে কিছু নেই। নারীর অর্থ, সম্পদ, সম্পত্তি জীবনযাপন- প্রায় সব কিছুর ওপর প্রভাব বিস্তার করেছে পুরুষ

পারিবারিকভাবে প্রাপ্ত সম্পদ সম্পত্তিও দখল করে নিয়েছে পুরুষ প্রবন্ধটিতে বেশ কিছু ঘটনা বিশ্লেষণ করে রোকেয়া দেখিয়েছেন পুরুষের নিয়ন্ত্রণ অভিভাবকতে নিজস্ব গৃহের আনন্দ অনুভূতি থেকে নারী প্রবলভাবে বঞ্চিত। পুরুষতান্ত্রিক সমাজে নারীর অবস্থান চিহিত করে দেখিয়েছেন নারী-পুরুষ নির্বিশেষ গৃহ বা ঘর প্রকৃতপক্ষে মানুষের শারীরিক মানসিক প্রশান্তির স্থান।









No comments

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.