ঐকতান কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর












Suggestions

ঐকতান : সৃজনশীল প্রশ্ন

ঐকতান কবিতার ১০ টি গুরুত্বপূর্ণ সৃজনশীল প্রশ্নের সাথে উত্তরমালা সংগ্রহ করে নাও।

সৃজনশীল প্রশ্ন : এবার ফিরাও মোরেকবিতায় রবীন্দ্রনাথ তার কবিসত্ত্বাকে আহবান করেছিলেন দারিদ্র্যপীড়িত মানুষের পাশে দাঁড়িয়ে তাদের উদ্বোধন ঘটাবার জন্য। তিনি এতে বলেছেন- যারা দরিদ্র তারা বংশ পরম্পরায় দারিদ্র্যের যাতাকলে পিষ্ট হচ্ছে। তাদের মুখের অন্ন কেউ কেড়ে নিলেও তারা থাকে মূক ভীতসন্ত্রস্ত। প্রতিবাদ করাতো দূরের কথা, সবিনয়ে নালিশের ভাষাও যেন এদের নেই। স্বয়ং বিধাতাও যেন এদের প্রতি বিমুখ কবি বলেছেন যে এদের মুখে দিতে হবে ভাষা

. ‘ঐকতানকবিতাটি কোন ছন্দে রচিত?
. কবির মতে, গানের পসরা ব্যর্থ হয় কেন?
. উদ্দীপকে বর্ণিত কবির আহ্বানঐকতানকবিতায় কতটা প্রতিফলিত হয়েছে?
. ‘ঐকতানকবিতায় যে অপূর্ণতার কথা ব্যক্ত হয়েছে উদ্দীপকে
তা নেই- বিশ্লেষণ করো

সৃজনশীল প্রশ্ন : আব্দুল গাফ্ফার গ্রামের আদর্শ কৃষক। দু-চার গায়ের মানুষ তাকে এক নামে চেনে। তিনি সমন্বিত পদ্ধতিতে চাষ করে অল্প স্থানে অধিক উৎপাদনের নজির স্থাপন করে কৃষিক্ষেত্রে বৈপ্লবিক সাফল্য অর্জন করেন। সরকারি বেসরকারি পুরস্কারও পান। সরকারি ব্যবস্থাপনায় বিদেশ ভ্রমণে গিয়ে দেখেন সেখানে শীতকালীন ফসল ফলানো হচ্ছে গ্রীষ্মকালে। তিনি উপলব্ধি করেন যে কৃষির অনেক কিছু জানলেও তিনি সবকিছু জানেন না।

. “ঐকতানকবিতাটি প্রথমে কোন পত্রিকায় প্রকাশিত হয়?
. ‘বাধা হয়ে আছে মোর বেড়াগুলি জীবনযাত্রার’_ কথার তাৎপর্য কী?
. উদ্দীপকের সাথেঐকতানকবিতার কি কি সাদৃশ্য বৈসাদৃশ্য আছে, বুঝিয়ে লেখ।
. উদ্দীপকের আব্দুল গাফুফার ঐকতানকাবিতার কবির উপলব্ধি একই- ব্যাখ্যা করো।

সৃজনশীল প্রশ্ন : চউখামের এক জেলেপাড়ায় হরিশংকর জলদাস জন্মগ্রহণ করেন। দারিদ্র্যপীড়িত জেলে জীবনের সদস্য হলেও আপন প্রতিভাবলে বর্তমানে তিনি একজন প্রতিষ্ঠিত কথাসাহিত্যিক গবেষক বাংলা সাহিত্যে অনাদূত জেলে জীবন নিয়ে গল্প-উপন্যাস গবেষণা কর্মের জন্যে একাধিক পুরস্কার পেয়েছেন। জেলেপাড়ার সুবিধা বঞ্চিত, অনাহাররিষ্ট মানুষের দুঃখ-কন্টে জর্জরিত বিপন্নতার এক বৈচিত্র্যময় ভাষাচিত্র তিনি অংকন করেছেন তার কথাসাহিত্যে। তার লেখনী কৃত্রিমতার আবরণে ঢাকা নয়, গভীর মমতায় চিত্রায়িত নিম্নবর্ণের সমাজ জীবনের চালচিত্র বাংলা সাহিত্যের অমূল্য সম্পদে পরিণত হয়েছে।

. ‘ঐকতানকবিতাটি প্রথমে কোন পত্রিকায় প্রকাশিত হয়েছে?
. “সমাজের উচ্চ মঞ্চে বসেছি সংকীর্ণ বাতায়নে” _ বুঝিয়ে লেখো।
. উদ্দীপকের হরিশংকর জলদাসের জীবন কর্মঐকতানকবিতায় বর্ণিতসমাজের উচ্চ মঞ্চে বসেছি সংকীর্ণ বাতায়নেকবির জীবন কর্মের বিপরীত” – মন্তব্যটি বিচার করো।
. “কাছে থেকে দূরে যারা তাহাদের বাণী যেন শুনিকবি রবীন্দ্রনাথ ঠাকুরের এরকম প্রত্যাশিত সাহিত্যকর্মই যেন উদ্দীপকের হরিশংকর জলদাসের রচনার বিষয়বস্তু। অভিমতটি যাচাই করো

সৃজনশীল প্রশ্ন : সাহিত্য মানব জীবনের দর্পণ স্বরূপ। সাহিত্যের শৈল্পিক দর্পণে মানব জীবনের দ্বিবিধ দিকের স্বরূপ ফুটে ওঠে। সাহিত্যিককে একই সঙ্গে মানুষের জীবনের বহির্জগৎ অন্তরজগতকে উপস্থাপন করতে হয়। যখন সাহিত্যে ব্যক্তির বহির্জগতের আচরণকে অন্তরজগতের ভাবনারাজি দিয়ে প্রেরার্থক করা হয়; কখনই তা হয়ে ওঠে জীবন ঘনিষ্ঠ কখনও লেখকের আর্থ-সামাজিক অবস্থান সমাজের সাধারণ মানুষের সাথে ঘনিষ্ঠ হবার প্রতিবন্ধকতা সৃষ্টি করে; তখন বৈচিত্রপূর্ণ সাহিত্য সৃষ্টি হলেও জীবন ঘনিষ্ঠ সাহিত্য সৃষ্টি হয় না।

. “ভিক্ষালবদ্ধ ধনকী?
. “সংকীর্ণ বাতায়নবলতে কবি কী বুঝিয়েছেন?
. উদ্দীপকে বিধৃত বিষয়বস্তুর সাথেঐকতানকবিতায় কবির জীবন ঘনিষ্ঠ সাহিত্য রচনার প্রধান প্রতিবন্ধকতা আলোচনা করো।
. “জীবন ঘনিষ্ঠ সাহিত্যই কালাতীনত হয়উক্তিটি উদ্দীপকে ঐকতানকবিতার বিষয়বস্তুর আলোকে মূল্যায়ন করো।

সৃজনশীল প্রশ্ন :
নমি আমি প্রতিজনে, আদ্বিজ-চণ্ডাল,
প্রভু, ক্রীতদাস!
সিন্ধুমূলে জলবিন্দু, বিশ্বমূলে অণু;
সমগ্র প্রকাশ!
নমি কৃষি-তন্ত্রজীবী, স্থপতি, তক্ষক,
কর্ম-চর্মকার

. “ঐকতানকবিতাটি কোন কাব্যগ্রন্থ থেকে নেওয়া হয়েছে?
. যেথা পাই চিত্রময়ী বর্ণনার বাণী, কুড়াইয়া আনি’__ ব্যাখ্যা করো।
. উদ্দীপকটিঐকতানকবিতার কোন দিকটির নির্দেশ করে? আলোচনা করো।
. উদ্দীপকের আলোকেঐকতানকবিতার মর্মার্থ নিরোধ করো।

সৃজনশীল প্রশ্ন : ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি আমাদের জাতীয় ঐতিহ্য। ১৯৫৩ সালে শহীদ দিবস উদযাপন করতে গিয়ে তখনকার প্রগতিশীল কর্মিরা কালো পতাকা উত্তোলন, নগ্নপদে প্রভাতফেরি, শহিদদের কবরে শহিদ মিনারে পুষ্পমাল্য অর্পণ, প্রভাতফেরিতে সমবেত কণ্ঠে একুশের গান পরিবেশন ইত্যাদি কর্মসূচি পালন করেন। সেই থেকে এসব কর্মসূচি বাঙালির জাতীয় চেতনার নবজাগরণের প্রতীক হয়ে দীড়িয়েছে। এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন হচ্ছে সারা বিশ্বের বিভিন্ন দেশে। বাংলা ভাষাকে জাতিসংঘের একটি ভাষারূপে ব্যবহারের দাবি নতুন প্রজন্মের

. ‘উদবারিশব্দের অর্থ কী?
. প্রকৃতির একতান স্রোতে নানা কবি ঢালে গান নানা দিক হতেব্যাখ্যা করো।
. উদ্দীপকেরবাংলা ভাষারবীন্দ্রনাথ ঠাকুর রচিতঐকতানকবিতার বিষয়বস্তুর সঙ্গে কীভাবে সম্পৃক্ত আলোচনা করো
. “এসো কবি অখ্যাত জনের নির্বাক মনের’_ বিশ্বসভায় বাঙালির আমন্ত্রণ বিশ্বকবির ঐকান্তিক ইচ্ছার প্রতিফলন- সপক্ষে তোমার যুক্তি দেখাও।

সৃজনশীল প্রশ্ন : প্রতীক রায় ইতোমধ্যে সমসাময়িক প্রতিভাবান লেখকদের সারিতে নিজেকে দাঁড় করিয়েছেন। গবেষণামূলক প্রবন্ধ লিখে পাঠকের জয় করেছেন। তার নিজ গ্রামের পাশেই সাঁওতালী গ্রাম। সাঁওতালদের দূর থেকে দেখেছেন। পালা-পার্বণে নাচগান শুনেছেন কিন্তু একেবারে কাছে থেকে দেখা হয় নি। সাঁওতাল কিশোর নিঠু ঠড়ুর সাথে তার অনেক ভাব হলো। সাঁওতালী ভাষাও কিছুটা আয়ত্ত করে ফেললেন। প্রতীক রায়ের এবারের প্রবন্ধের শিরোনামসাঁওতালী জীবনধারা সমাজের প্রান্তিক মানুষগুলোকে সাহিত্যে জীবন্ত করে তুলে ধরার ক্ষেত্রে তার তুলনা মেলা
ভার।

. ‘ঐকতানরবীন্দ্রনাথ ঠাকুরেরজন্মদিনেকত সংখ্য কবিতা?
. “এসো কবি আখ্যাতজনের/নির্বাক মনের’_ বলতে কবি কী বোঝাতে চেয়েছেন?
উদ্দীপকের প্রতীক রায়ের ভাবনার সাথেঐকতানকবিতার প্রেক্ষাপট কতটুকু সাদৃশ্যপূর্ণ? আলোচনা করো।
. “প্রতীক রায় লেখনীর প্রয়োজনে সাধারণ মানুষের সাথে মিশতে পারলেওঐকতানকবিতার কবির ক্ষেত্রে সেই সৌভাগ্য হয়নি” – মন্তব্যটি বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন : কবি জসীমউদ্দীনের লেখায় গ্রামবাংলার মানুষের সুখ-দুঃখ, হাসি-কান্না ফুটে উঠেছে। গ্রামবাংলার মানুষের নিদারুণ জীবন বাস্তবতা তিনি প্রত্যক্ষ করেছেন খুব কাছ থেকে জীবনলব্ধ অভিজ্ঞতাই সঞ্চারিত হয়েছে তার সাহিত্যকর্মে। জন্য তাঁর সৃষ্টিকর্ম কৃত্রিমতায় আড়ষ্ট না হয়ে জীবন্ত হয়ে উঠেছে।

. “ঐকতানশব্দের অর্থ কী?
. মাঝে মাঝে গেছি আমিও পাড়ার প্রাঙ্গণের ধারে’__ বুঝিয়ে লেখো।
. উদ্দীপকের কবি জসীমউদ্দীন ঐকতানকবিতার কবি রবীন্দ্রনাথের অবস্থানগত বৈসাদৃশ্য নিরূপণ করো।
. “কৃত্রিম পণ্যে ব্যর্থ হয় গানের পসরা’_ উদ্দীপক ঐকতানকবিতার আলোকে বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন :
বহু দিন ধরে বহু ক্রোশ দূরে
বহু ব্যয় করি বহু দেশ ঘুরে
দেখিতে গিয়াছি পর্বতমালা
দেখিতে গিয়াছি সিন্ধু।
দেখা হয় নাই চক্ষু মেলিয়া
ঘর হতে শুধু দুপা ফেলিয়া
একটি ধানের শিষের উপর
একটি শিশির বিন্দু।

. “ঐকতানকবিতাটি রবীন্দ্রনাথ ঠাকুরের কোন কাব্যগ্রন্থের অন্তর্গত?
. “ঐকতানকবিতায় কবি জ্ঞানের দীনতা অনুভব করেছেন কেন?
. উদ্দীপকের সাথেঐকতানকবিতার কি কি বিষয়ে সাদৃশ্য-বৈশাদৃশ্য আছে? আলোচনা করো।
. “উদ্দীপক ঐকতানকবিতায় নিকটকে দূরে দূরকে নিকট করার মনোভাব প্রকাশ পেয়েছে।”- ব্যাখ্যা করো।

সৃজনশীল প্রশ্ন ১০ : শহুরে জীবন গঠনের বাস্তবতায় রফিক সাহেবের মানসিক গঠন ছিল এক বিস্ময়কর ব্যপার। নগর জীবনের এত নিখুঁত চিত্র অন্য কোনো লেখক তাদের লেখায় অঙ্কন করতে পারেননি কারণে নিজ দেশের গন্ডি পেরিয়ে তার সাহিত্য এখন বিশ্বনন্দিত। কিন্তু মানবজীবনের একটি বড় অভিজ্ঞতা তার লেখায় স্থান পায়নি। কৃষক-শ্রমিক-মজুরের জীবন তথা গ্রামের জীবনযাপন তীর সাহিত্যে স্থান না পাওয়ায় রফিক সাহেবের আত্মযন্ত্রণা কম নয়।

. “ঐকতানকবিতাটিজন্মদিনেকাব্যের কত নম্বর কবিতা?
. “এই স্বরসাধনায় পৌছিল না বহুতর ডাক রয়ে গেছে ফাক’_ ব্যাখ্যা করো।
. উদ্দীপক এবংঐকতানকবিতার তুলনামূলক ব্যাখ্যা দাও।
. ‘মাঝে মাঝে গেছি আমি পাড়ার প্রাঙ্গণের ধারে, ভিতরে প্রবেশ করি সে শক্তি ছিল না একেবারেউদ্দীপকের প্রেক্ষাপটে চরণটির তাৎপর্য বিচার করো।

No comments

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.