বিলাসী গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর








বিলাসী গল্পের সৃজনশীল প্রশ্ন উত্তর

বিলাসীগল্পে বর্ণিত হয়েছে ব্যতিক্রমধর্মী দুই মানব-মানবীর চরিত্রের অসাধারণ প্রেমের মহিমা, যা ছাপিয়ে উঠেছে জাতিগত বিভেদের সংকীর্ণ সীমা।

সৃজনশীল প্রশ্ন : গৌরাঙ্গ রায় উদার মানবিকতায় বিশ্বাসী হলেও সমাজের প্রচলিত সংস্কারকে উপেক্ষা করার মতো চারিত্রিক দৃঢ়তা তার ছিল না। কিছুদিন পূর্বে তার গ্রামের গোঁড়া হিন্দুরা এক কিশোরী মেয়েকে মৃতপ্রায় কুলীন বরের সঙ্গে জোর করে বিয়ে দেয়। গৌরাঙ্গ রায় কাজটিকে মন থেকে সমর্থন না করলেও সেদিন তিনি গোঁড়াদের সঙ্গেই ছিলেন।

. সাপুড়েদের সবচেয়ে লাভের ব্যবসায় কোনটি?
. ‘গ্রামের মধ্যে মৃত্যুঞ্জয়ের ছিল এমনি সুনামবুঝিয়ে লিখো।
. উদ্দীপকের গৌরাঙ্গের সঙ্গেবিলাসীগল্পের ন্যাড়ার কীভাবে সাদৃশ্য রয়েছে? আলোচনা করো।
. “ধর্মীয় গোঁড়ামি মানুষের সহজাত বিকাশের অন্তরায়।উদ্দীপক বিলাসীগল্পের আলোকে মন্তব্যটি বিচার করো।

সৃজনশীল প্রশ্ন : আমাদের দেশে সনাতন সমাজে বর্ণপ্রথা কঠোরভাবে বিদ্যমান রয়েছে। বিশেষ করে ছোঁয়াছুঁয়ির সমস্যাটা বেশ প্রকট। এই জাতপাতের সমস্যার কারণে বহু ছেলেমেয়ের জীবন অকালে ঝরে যায়। রক্ষণশীল সমাজ উঁচু নিচুকুলের বিবাহ সহজে মেনে নিতে পাওে না। তারা নানা উপায়ে বিবাহের পাত্র-পাত্রীকে গ্রামছাড়া করতেও দ্বিধা কওে না।

. মৃত্যুঞ্জয়ের বাগানটি কত বিঘার ছিল?
. ‘চার ক্রোশ মানে আট মাইল নয়, ঢের বেশি।উক্তিটি ব্যাখ্যা করো।
. উদ্দীপকের কোন বিষয়টিবিলাসীগল্পের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ? আলোচনা করো।
. “উদ্দীপকটিতেবিলাসীগল্পের সমাজ-বাস্তবতার আংশিক প্রতিফলন ঘটেছে।মন্তব্যটি বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন : উজ্জয়িনীর রাজা বিক্রমাদিত্যের রাজসভার প্রখ্যাত জ্যোতিবিদ বরাহপুত্র মিহিরের স্ত্রী খনা। একদিন পিতা বরাহ এবং পুত্র মিহির আকাশের তারা গণনা করতে গিয়ে সমস্যায় পড়লে খনা সমস্যার সমাধান দেন। রাজা বিক্রমাদিত্য তার গুণে মুগ্ধ হন। গণনা করে খনার দেওয়া পূর্বাভাসে রাজ্যের কৃষকরা উপকৃত হতেন বলে রাজা বিক্রমাদিত্য খনাকে দশম রত্ব হিসেবে আখ্যা দেন। কিন্তু খনার এই খ্যাতি সম্মান অল্প কাছে নিচু হওয়ার লজ্জায় প্রতিহিংসাপরায়ণ হয়ে বরাহের আদেশে মিহির খনার জিহ্বা কেটে দেন। এর কিছুকাল পরে খনার মৃত্যু হয়।

. খুড়া কোন বংশের?
. “ইহা আর একটি শক্তি’- বলতে কী বোঝানো হয়েছে?
. বিলাসী চরিত্রের কোন দিকটি খনার সঙ্গে সাদৃশ্যপূর্ণ তা বর্ণনা কর।
. ‘মৃত্যুগ্রয় মিহির পরস্পর বিপরীত চরিত্রের মানুষ ’_ মন্তব্যটি যাচাই কর।

সৃজনশীল প্রশ্ন : সৌদামিনী মালো স্বামীর মৃত্যুর পর উত্তরাধিকারসূত্রে ধানী জমি, বসতবাড়ি, পুকুরসহ কয়েক একর সম্পত্তির মালিক হয়। এই সম্পত্তির ওপর নজর পড়ে সৌদামিনীর জ্ঞাতি দেওর মনোরঞ্জনের। সৌদামিনীর সম্পত্তি দখলের জন্য সে নানা কৌশল অবলম্বন করে। একবার সৌদামিনী দুর্ভিক্ষের সময় ধান ক্ষেত্রের পাশে একটি মানবশিশু খুঁজে পায়। অসহায়, অসুস্থ শিশুটিকে সে তুলে এনে পরম যত্নে আপন সন্তানের মতো লালন পালন করে। মনোরঞ্জন সৌদামিনীকে সমাজচ্যুত করতে প্রচার করে যে, নমশূদ্রের ঘরে ব্রাহ্মণ সন্তান পালিত হচ্ছে। যে মহাপাপ, হিন্দু সমাজের জাত ধর্ম শেষ হয়ে গেল।

. ‘বিলাসীগল্পের বর্ণনাকারী কে?
. মৃত্যুঞ্জয়েরজাতবিসর্জনেরকারণ বর্ণনা কর।
. সৌদামিনী চরিত্রের কোন বৈশিষ্ট্যটি বিলাসীর চরিত্রের সঙ্গে মিলে যায়? ব্যাখ্যা কর।
. ‘মনোরঞ্জন যেন বিলাসী গল্পের খুড়ারই প্রতিচ্ছবি’- বিষয়টি মূল্যায়ন কর।

সৃজনশীল প্রশ্ন : সুধীর রায় কুলীন বংশের লোক। তার বাগান বাড়িতে কেশব নামের এক মালি কাজ করে। নিচু বংশের বলে তিনি মালিকে তুচ্ছতাচ্ছিল্যের চোখে দেখেন। একদিন তিনি বাগান বাড়িতে তার বসার চেয়ারে মালিকে বসতে দেখে রাগান্বিত হন। তিনি তৎক্ষনাৎ চেয়ারটি ভেঙে ফেলেন এবং তার রক্ষীকে দিয়ে বেদম প্রহার করান। এর কিছুদিন পর বাগান বাড়িতে তিনি হঠাৎ অজ্ঞান হয়ে পড়েন। তাঁকে দ্রুত চিকিৎসাকেন্দ্রে নিয়ে যাওয়ার কোনো যানবাহন পাওয়া গেল না। অবস্থায় কেশব অস্থির হয়ে পড়ে। সে সময়ক্ষেপণ না করে সুধীর রায়ের অজ্ঞান দেহটাকে নিজের কাঁধে তুলে নিয়ে প্রাণপণে ছুটতে থাকে। দীর্ঘ পথ পার হয়ে অবশেষে চিকিৎসাকেন্দ্রে পৌঁছায়। চিকিৎসা-সেবা পেয়ে তিনি সুস্থ হয়ে ওঠেন।

. বিলাসীর পারিবারিক পদবী কী?
. কোন উদ্দেশ্য চরিতার্থ করতে খুঢ়া মৃত্যুঞ্জয়ের বিরুদ্ধে কুৎসা রটনা করে? ব্যাখ্যা কর।
. সুধীর রায়ের আচরণে সমাজের কোন দিকটি প্রকাশ পেয়েছে? ‘বিলাসীগল্প অবলম্বনে উত্তর দাও।
. কেশবের চারিত্রিক গুনাবলির আলোকেবিলাসীগল্পে কথাশিল্পী শরৎচন্দ্র চট্টোপাধ্যায় নীচতলার মানুষগুলোকে যে মানব-মহিমি দিয়ে চিত্রিত করেছেন তা প্রমাণ কর।

সৃজনশীল প্রশ্ন : অনির্বাণ ব্রাহ্মণের ছেলে। কিন্তু বিলেতফেরত উচ্চশিক্ষিত অনির্বাণ ধর্মীয় অনেক কিছুই মানে না। বিশেষ করে বর্ণভেদ প্রথা তার কাছে মানবতাবিরোধী বলে মনে হয়। সে বাগানের মসনা মালির অপূর্ব সুন্দরী, শিক্ষিতা মেয়ে নির্মলাকে বিয়ে করে, নিজে পছন্দ করে। নিম্নবর্ণ বলে পরিবারের কেউ বিয়ে মেনে নিল না। পিতা জয়ন্ত বাবু অনির্বাণকে তার সমস্ত কিছু থেকে বঞ্চিত করলেন। সমাজের সংস্কারবাদী হিন্দুরা তাকে তুচ্ছ-তাচ্ছিল্য করে একঘরে করল। অনির্বাণ নির্মলাদের সবাইকে নিয়ে শহরে চলে গেল।

. কামাখ্যা কী?
. মৃত্যুঞ্জয়ের প্রতি খুড়োর বৈরী মনোভাবের কারণ কী?
. উদ্দীপকের অনির্বাণ নির্মলার বিয়ে প্রসঙ্গে গ্রামবাসীর ক্ষোভবিলাসীগল্পের কোন অংশের সাথে মিল পাওয়া যায়।- ব্যাখ্যা কর।
. প্রেক্ষাপট ভিন্ন হলেও নির্মলা বিলাসী দুজনই হিন্দু সমাজের অনুদারতা বর্ণপ্রথার শিকার। মূল্যায়ণ কর।

সৃজনশীল প্রশ্ন : গোপী দাস একজন সাপুড়ে। তার স্ত্রী হিমানিও সাপুড়ে। সাপ খেলা দেখিয়ে, তাবিজ বিক্রি করে তাদের সংসার চলে। কিন্তু হিমানি এখন আর সাপুড়ে পেশা পছন্দ করে না। সে গোপীকে সাপুড়ে পেশা ছেড়ে অন্য কিছু করতে বলে। কারণ প্রথমত সাপের কামড়ে স্বামীর মৃত্যুর আশঙ্কা, দ্বিতীয়ত শেকড়-বাকড় বিক্রির মাধ্যমে টাকা অর্জন করা লোক ঠকানোর নামান্তর। কিন্তু গোপীদাস তা আমলে নেয় না। সে বলে, আমরা লোক ঠকাই না, লোকদের খেলা দেখিয়ে আনন্দের বিনিময়ে উপার্জন করি।

. অন্নপাপ কী?
. ‘গ্রামের মধ্যে মৃত্যুঞ্জয়ের ছিল এমনি সুনাম।বিষয়টি ব্যাখ্যা কর।
. উদ্দীপকে হিমানি স্বামীর পেশা সম্পর্কে যা ভেবেছে তাবিলাসীগল্পের বিলাসীর দৃষ্টিভঙ্গির সাথে কতটুকু সংগতিপূর্ণ? ব্যাখ্যা কর।
. উদ্দীপকের হিমানি বিলাসীগল্পের বিলাসীর ক্ষেত্রে নৈতিকতার যে দিকটি ফুটে উঠেছে, তা সামাজিক মূল্য নিরূপণ কর।

সৃজনশীল প্রশ্ন : পাটনী পাড়ার পাঁচু দফাদারের বউ এমনিতে খুব শান্ত, কিন্তু ক্ষেপণে দিগ্বিদিক জ্ঞান থাকে না। এই তো সেইদিন, কাকাশ্বশুর তাদেরকে বাড়ি থেকে বের করে দেওয়ার জন্য লোকজন নিয়ে এসেছিল। দফাদারের বউ রামদা হাতে এমন তাড়া করল যে, লোকজন ভয়ে ছুটে পালাল। আর কাকাশ^শুর তো সাতদিন বাড়িতেই এলেন না। বউ ভালো করেই জানে, ভয় পেলে আর বাড়ি রক্ষা হবে না।

. ‘কানাচশব্দটির অর্থ কী?
. ‘বদন দগ্ধ না হয়’- বলতে কী বোঝানো হয়েছে?
. উদ্দীপকেে পাঁচু দফাদারের বউ-এর সাথেবিলাসীগল্পের বিলাসীর কী সাদৃশ্য রয়েছে, তুলনামূলক আলোচনা কর।
. ‘‘বউ ভালো করেই জানে ভয় পেলে আর বাড়ি রক্ষা হবে না”- উদ্দীপকের উক্তিটির মধ্য দিয়ে বিলাসীর মানসিক দৃঢ়তার সমানভাবে প্রকাশ পেয়েছে।-কথাটির যৌক্তিকতা প্রমাণ কর।

সৃজনশীল প্রশ্ন : সুন্দর আলি জাত সাপুড়ে হলেও সে সাপ ধরে না বা শিকড়-তাবিজ বিক্রি করে করে না। নিজে হাতে বাঘ মার্কা মলম তৈরি করে গানের আসর বসিয়ে তা বিক্রি করে। এতে লাভ অনেক বেশি। আবার মানুষের উপকারও হয। তার স্ত্রী বেশি লাভ করে মানুষ ঠকানো মোটেও পছন্দ করে না।

. ‘বুকফাটা শব্দের অর্থ কী?
. ‘বাঙালির বিষবলতে কী বুঝানো হয়েছে?
. উদ্দীপকের সুন্দর আলীর স্ত্রীর সাথেবিলাসীগল্পের কার সাদৃশ্য আছে? তুলনামূলকভাবে আলোচনা কর।
. সাদৃশ্য থাকলেওমৃত্যুঞ্জয় পুরোপুরি সুন্দর আলী নয়’- ‘বিলাসীগল্প অনুসরণে কথাটির যৌক্তিকতা প্রমাণ কর।

সৃজনশীল প্রশ্ন ১০ : কায়েস্থের ছেলে আদিত্য বিয়ে করে সাপুড়ে কন্যা রীনাকে। তাদের মধ্যে কোনো ভালোবাসার কমতি ছিল না, কিন্তু হিন্দু রক্ষণশীল সমাজ তাদের বিয়েকে মেনে নিতে পারে নি। তারা তাদের যন্ত্রনা দিয়ে গ্রাম ছাড়া করে। গ্রাম ছেড়ে দিয়ে আদিত্য সাপুড়ে পেশা গ্রহন করে কিন্তু এই পেশাটা গ্রহন করাই তার জন্য কাল হয়ে দাঁড়িয়েছিল। এদিন কাল সাপের ছোবলে আদিত্য প্রাণ হারায়, ভালোবাসার টানে রীনা তাকে অনুসরন করে পরপারে চলে যায়।

. মৃত্যুঞ্জয়ের বাগানটা কত বিঘার ছিল?
. বাঙালির মন্ত্রতন্ত্রের সাথে সাপের বিষের তুলনা প্রসঙ্গে ন্যাড়ার উক্তিটি ব্যাখ্যা কর।
. উদ্দীপকের রীনার সঙ্গেবিলাসীগল্পের বিলাসীর বৈসাদৃশ্য কোথায়?- নির্ণয় কর।
. ‘‘উদ্দীপকে বর্ণিত আদিত্য যেনবিলাসীগল্পের মৃত্যুঞ্জয়েে প্রতিচ্ছবি।”- মন্তব্যের যথার্থতা বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ১১ : মুসলমান বন্ধুর বাড়িতে ভাত খাওয়ায় অপরাধ করে ভরত। ব্যাপারে বিধান দেওয়ার জন্য জমিদার শশাংক ন্যায়রত্ব রামনিধি চট্টোপাধ্যাকে নির্বাচন করেন। ন্যায়রত্ব সমাজপতিদের বৈঠকে ভরতের সমস্যার সাথে সম্পর্কহীন কিছু কাহিনী বলে চোখ বন্ধ করেন। কিছুক্ষণ পর চোখ খুলে বলেন, ভরতের সর্বনিম্ন শাস্তি সমাজচ্যুতি। তার সাথে যারা বসবাস করে তারাও সমাজচ্যুত।

. কোন যুগকে কলি যুগ বলা হয়?
. ‘তাহার বয়স আঠারো কি আঠাশ ঠাহর করিতে পারিলাম না কেন? বুঝিয়ে লেখ।
. অনুচ্ছেদে লঘু পাপের যে গুরু শাস্তি তাবিলাসীগল্পের কোন ঘটনাকে মনে করিয়ে দেয়? তা তুলে ধর।
. অনুচ্ছেদের এবংবিলাসীগল্পের সমাজপতিদের ধর্মরক্ষার কঠোর বিধান মানবধর্মের পরিপন্থি। ব্যাখ্যা কর।

সৃজনশীল প্রশ্ন ১২ : হরিমতি এক দরিদ্র চামারের মেয়ে হলেও সে রূপে-গুনে অনন্যা। পরেশ চক্রবর্তীর একমাত্র ছেলে সচীন হরিমতির মাঝে ভালোবাসার সম্পর্ক গড়ে ওঠে। হরিমতি নীচু জাতের মেয়ে তাই সচীনের পরিবার তাদের সম্পর্ক কিছুতেই মেনে নিতে পারে না। সচীন হরিমতিকে গোপনে বিয়ে করে ঘরে তুললে পরেশ বাবু ক্রোধে উন্মত্ত হয়ে পড়েন। তিনি হরিমতিকে বেধড়ক প্রহার করে বাড়ি থেকে বের করে দেন। সচীনও হরিমতির সাথে বাড়ি ছেড়ে চলে যায়।

. ‘বিলাসী গল্পের কথক কে?
. মৃত্যুঞ্জয় বিলাসীর জন্য জাত বিসর্জন দিয়েছিল কেন? ব্যাখ্যা কর।
. উদ্দীপকের সচীন বিলাসীগল্পের মৃত্যুঞ্জয় উভয়ই প্রেমের ক্ষেত্রে আপসহীনতার পরিচয় দিয়েছে- নিজ ভাষায় লিখ।
. ‘‘ভালোবাসার মানুষের জন্য হরিমতির চেয়ে বিলাসীর ত্যাগ বহুগুন বেশি”- ‘বিলাসীগল্পের আলোকে উক্তিটির যথার্থতা বিচার কর।

সৃজনশীল প্রশ্ন ১৩ : একই স্কুলে পড়ার সুবাদে রফিক ফরিদের বনন্ধুক্ব। ধনাঢ্য ঘরের ছেলে হলেও রফিক সকলকেই আপন করে নিত। ফরিদ কতদিন যে রফিকের টিফিনে ভাগ বসিয়েছে তার হিসেব নেই। তারপর কর্মক্ষেত্রে প্রবেশ করায় তাদের দেখা হয় নি অনেক দিন। একদিন ফরিদ হঠাৎ জানতে পারে রফিকের অসুস্থতার কথা। পুরনো দিনের কথা মনে করে স্মৃতিকাতর হয়ে পড়ে ফরিদ; ছুটে যায় রফিকের কাছে। জানতে পারে রফিকের জীবনের আরও করুণ অধ্যায়।

. ‘যমরাজশব্দটির অর্থ কী?
. ‘মেয়ে মানুষ জিজ্ঞাসা করে, ভয় করবে না তো।’- উক্তিটি ব্যাখ্যা কর।
. উদ্দীপকের ফরিদের সাথেবিলাসীগল্পের কোন চরিত্রের সাদৃশ্য রয়েছে এবং তুমি কেন সাদৃশ্যপূর্ণ মনে কর?
. উদ্দীপকেবিলাসীগল্পের আংশিক প্রতিফলন ঘটেছে।- মন্তব্যটির যথার্থতা বিচার কর।

No comments

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.