বিদ্রোহী কবিতার অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর

বিদ্রোহী কবিতার অনুধাবনমূলক প্রশ্ন : পরাধীন ভারতবর্ষে তখন আর্থসামাজিক, রাজনৈতিক ধর্মীয় কারণে সমাজে শক্ত আসন গেড়েছে অন্যায়-অত্যাচার বৈষম্য। সরে কারণেই সমাজে জেঁকে বসা এই বৈষম্য অচলায়তনকে ভাঙতে চেয়েছিলেন কবি। লক্ষ্যেই তিনি উচ্চারণ করেন দ্রোহের পরিমাণ। তাঁর এই দ্রোহ কোনো নির্দিষ্ট -িতে আবদ্ধ নয়। অত্যাচারীর বিরুদ্ধে তিনি বিধ্বংসী রূপ নিয়ে আবির্ভূত হন। বিদ্রোহী চেতনার ধার হিসেবে অন্যায় অসাম্যের বিরুদ্ধে তাঁর এই নিরন্তর দ্রোহের বিষয়টি বোঝাতেই কবি নিজেকে বিশ্ব-বিধাতার বিদ্রোহী-সুত বা ধীর পর বলে অভিহিত করেছেন।

বিদ্রোহী কবিতার অনুধাবনমূলক প্রশ্ন  উত্তর 

. যবে উৎপীড়িতের ক্রন্দন-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না একথা বলার কারণ কী?
উত্তর : নির্যাতিত নিপীড়িত মানুষের দুঃখকষ্ট আর্তচিৎকার বন্ধ না হওয়া পর্যন্ত কবি বিপ্লব-প্রতিবাদ চালিয়ে যাবেন বোঝাতে তিনি প্রশ্নোক্ত কথা বলেছেন। অসাম্য বঞ্চনার বিরুদ্ধে কবির বিদ্রোহ নিরন্তর। যেখানেই তিনি অত্যাচার অনাচার দেখেছেন, সেখানেই বিদ্রোহ ঘোষণা করেছেন।

নিপীড়কের বিরুদ্ধে এবং আর্তমানবতার পক্ষে প্রতিবাদে ফুঁসে উঠেছেন তিনি। তাঁর হুংকারে কেঁপে উঠেছে অত্যাচারীর ক্ষমতার মসনদ। অপশক্তির বিরুদ্ধে লড়াই করতে করতে ক্লান্ত হয়ে গেলেও উৎপীড়িত মানুষের পক্ষে বিপ্লব-প্রতিবাদ অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেছেন তিনি। বিষয়টিকে স্পষ্ট করতেই তিনি প্রশ্নোক্ত চরণটির অবতারণা করেছেন।

. মম এক হাতে বাঁকা বাঁশের বাঁশরী আর হাতে রণ-তূর্য- ব্যাখ্যা করো।
উত্তর : প্রেম দ্রোহের সমন্বয়ে নিজ অস্তিত্বের স্বরূপ তুলে ধরতেই কবি প্রশ্নোত্ত চরণটির অবতারণা করেছেন। কবি কাজী নজরুল ইসলাম প্রেমের কবি, দ্রোহের কবি। মানবপ্রেম সাম্যচেতনা তাঁর কবিতার মূল প্রেরণা। আর তাই যেখানেই অসাম্য অনাচার লক্ষ করেছেন, ব্যথিত কবি সেখানেই উচ্চারণ করেছেন দ্রোহের পক্তিমালা। আলোচ্য কবিতাটিতেও কবির দ্রোহ পরাধীনতার শৃঙ্খল এবং অসাম্যের বিরুদ্ধে, যার মুখ্য উদ্দেশ্য মানবমুক্তি। নিপীড়িত মানুষের ক্রন্দন বন্ধ করার প্রয়াসেই তাঁর এই দ্রোহ। কবি সত্তার এই বিদ্রোহী রূপ এবং তার অন্তরালে মানবপ্রেমের বিষয়টি বোঝাতেই কবি প্রশ্নোত্ত চরণটির অবতারণা করেছেন।

. আমি দুর্বার/ আমি ভেঙে করি সব চুরমার ব্যাখ্যা করো।
উত্তর : আলোচ্য উত্তিতে কবির বিধ্বংসী রূপের বহিঃপ্রকাশ ঘটেছে।বিদ্রোহীকবিতায় কবি শোষণ-বঞ্চনা অত্যাচার-নির্যাতনের বিরুদ্ধে উচ্চকণ্ঠ। পরাধীন ভারতবর্ষে ব্রিটিশ বেনিয়া শাসকগোষ্ঠী তাদের দোসরদের অপশাসন ভেদ-বৈষম্যের জাঁতাকলে পিষ্ট দেশবাসীকে তিনি মুক্ত করতে চান। লক্ষ্যেই দুর্বার গতিতে তিনি শোষক অত্যাচারীর সবকিছু ভেঙে চুরমার করে দিতে চান। প্রশ্নোক্ত চরণটিতে বিদ্রোহী কবিসত্তার এমন বিধ্বংসী রূপই প্রতিফলিত হয়েছে।

. কবি নিজেকে অনিয়ম উচ্ছৃঙ্খল বলেছেন কেন?
উত্তর : নিয়ম-শৃঙ্খলার বেড়াজালে আবদ্ধ থেকে অন্যায়, অত্যাচার অবিচারের বিরুদ্ধে লড়াই করা সম্ভব নয় বলে কবি নিজেকেঅনিয়ম উচ্ছৃঙ্খলঅভিহিত করে শৃঙ্খল ভাঙার বার্তা দিয়েছেন। পরাধীন ভারতবর্ষে ঔপনিবেশিক শাসন-শোষণের জাঁতাকলে মানুষকে নিষ্পেষিত হতে দেখে কবির হৃদয় ক্ষতবিক্ষত হয়েছে।

তিনি দেখেছেন, অন্যায়ের প্রতিবাদ করতে গেলেই আইন বাধ্যবাধকতার বেড়াজালে মানুষকে নাকাল হতে হয়। সংগত কারণেই তিনি আইনের এই বেড়াজাল ভেঙে বেরিয়ে আসতে চেয়েছেন। শুধু তাই নয়, লক্ষ্য সামনে রেখেই তিনি অনিয়ম দিয়ে প্রচলিত নিয়মকে এবং উচ্ছৃঙ্খলতা দিয়ে শৃঙ্খলিত প্রথাবদ্ধ জীবনব্যবস্থাকে ভাঙতে চেয়েছেন। এজন্যই কবি নিজেকেঅনিয়ম উচ্ছৃঙ্খলবলে অভিহিত করেছেন।

. আমি বিদ্রোহী, আমি বিদ্রোহী-সূত বিশ্ব-বিধাতৃর- ব্যাখ্যা করো।
উত্তর : অন্যায় অসাম্যের বিরুদ্ধে বিদ্রোহী চেতনার ধারক হিসেবে কবি নিজেকে বিশ্ববিধাতার বিদ্রোহী পুত্র বা সুত বলে অভিহিত করেছেন। পরাধীন ভারতবর্ষে তখন আর্থসামাজিক, রাজনৈতিক ধর্মীয় কারণে সমাজে শক্ত আসন গেড়েছে অন্যায়-অত্যাচার বৈষম্য। সরে কারণেই সমাজে জেঁকে বসা এই বৈষম্য অচলায়তনকে ভাঙতে চেয়েছিলেন কবি। লক্ষ্যেই তিনি উচ্চারণ করেন দ্রোহের পরিমাণ।

তাঁর এই দ্রোহ কোনো নির্দিষ্ট গণ্ডিতে আবদ্ধ নয়। অত্যাচারীর বিরুদ্ধে তিনি বিধ্বংসী রূপ নিয়ে আবির্ভূত হন। বিদ্রোহী চেতনার ধার হিসেবে অন্যায় অসাম্যের বিরুদ্ধে তাঁর এই নিরন্তর দ্রোহের বিষয়টি বোঝাতেই কবি নিজেকে বিশ্ব-বিধাতার বিদ্রোহী-সুত বা ধীর পর বলে অভিহিত করেছেন।

. কবি নিজেকে অর্ফিয়াসের বাঁশরী বলেছেন কেন?
উত্তর : বাঙালি জাতিকে বিদ্রোহের অগ্নিমন্ত্রে জাগ্রত করার মানসে কবি গ্রিক পুরাণে উল্লিখিত মহান শিল্পী অর্ফিয়াসের বাঁশির সাথে নিজের তুলনা করেছেন। অর্ফিয়াস গ্রিক পুরাণের একজন মহান কবি শিল্পী। তিনি যন্ত্রসংগীতে সকলকে মন্ত্রমুগ্ধ করে রাখতেন। শুধু তাই নয়, সুরের ইন্দ্রজাল সৃষ্টি করে তিনি ভালোবাসার পাত্রী ইউরিডিসের মন জয় করেছিলেন। কবির প্রত্যাশা, অর্ফিয়াসের বাঁশির সুরের মতো তাঁর বিদ্রোহের সুরও মানুষের মাঝে ছড়িয়ে যাবে। সে সুরে বিদ্রোহের অগ্নিমন্ত্রে দীক্ষিত হবে দেশবাসী। মিলবে কাঙ্ক্ষিত মুক্তি। এমন ভাবনা থেকেই কবি নিজেকে অর্ফিয়াসের বাঁশি বলে অভিহিত করেছেন

. আমি চেঙ্গিস বলতে কবি কী বুঝিয়েছেন?
উত্তর : কবি নিজের মাঝে বিধ্বংসী যোদ্ধা চেঙ্গিস খানকে কল্পনা করে নিজের বিদ্রোহ সংগ্রামকে নতুন মাত্রা দিতে প্রয়াসী হয়েছেন।বিদ্রোহীকবিতায় কবি নানা বিধ্বংসী চরিত্রকে অবলম্বন করে তাঁর দ্রোহের স্বরূপ উন্মোচন করেছেন। এক্ষেত্রে কখনো পুরাণ আবার কখনো ঐতিহাসিক অনুষঙ্গে ভর করে কবি তাঁর ধ্বংসকামী সত্তার পরিচয় জ্ঞাপন করেছেন। এরই অংশ হিসেবে কবি নিজেকে দূর্র্ধষ মোঙ্গল যোদ্ধা সেনাপতি চেঙ্গিস খানরূপে কল্পনা করেছেন। চেঙ্গিস খান অত্যন্ত নৃশংস ছিলেন। আলোচ্য কবিতায় কবি নিজেকে চেঙ্গিস খান রূপে কল্পনা করে মূলত অপশক্তিকে ধ্বংসের বার্তা দিতে চেয়েছেন।

. কবি নিজেকে মহা-প্রলয়ের নটরাজ বলেছেন কেন?
উত্তর : নটরাজ শিবের মতো ধ্বংসলীলা চালিয়ে অপশক্তি নাশ করে পৃথিবীতে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যেই করি নিজেকে মহা-প্রলয়ের নটরাজ বলেছেন। ভারতীয় পুরাণ মতে, নৃত্যকলার উদ্ভাবক হিসেবে মহাদেব শিবের আর এক নাম নটরাজ। তাঁর ধ্বংসের সময়কার নৃত্যকে তাণ্ডব নৃত্য বলা হয়। গজাসুর কালাসুরকে নিধন করে তিনি তাণ্ডব নৃত্য করেছিলেন। কবিও পুরাণের সে ঐতিহ্য স্মরণ করে সমকালীন প্রেক্ষাপটে অত্যাচারী ব্রিটিশ শাসকগোষ্ঠীসহ সকল প্রকার অপশক্তিকে ধ্বংস করতে চেয়েছেন। তারই বহিঃপ্রকাশ হিসেবে নিজেকে তিনি মহা-প্রলয়ের নটরাজ বলে অভিহিত করেছেন।

. শির নেহারি আমারি, নতশির ওই শিখর হিমাদ্রির ব্যাখ্যা করো।
উত্তর : “শির নেহারিআমারি, নতশির ওই শিখর হিমাদ্রির’’ – কথাটির মধ্য দিয়ে আত্মজাগরণে উন্মুখ কবির সদম্ভ আত্মপ্রকাশ ঘোষিত হয়েছে। আলোচ্য কবিতার কবি বীর ধর্মের অনুসারী। আত্মপ্রত্যয়ী বীরের চিত্র সর্বদাই সমুন্নত। সংগত কারণেই কবির এই বীর সত্ত্বা কোনোকিছুকে পরোয়া করে নাঃ ধ্বংসের দামামা বাজিয়ে এগিয়ে যায় নতুন সৃষ্টির লক্ষ্যে। কবি মনে করেন, আত্মগৌরবে বলীয়ান তাঁর সেই সসম্ভ বিরোচিত রূপ অবলোকন করে হিমাদ্রি তথা হিমালয়ও যেন মাথা নত করে। প্রশ্নোত্ত চরণটির মধ্য দিয়ে বিষয়টিই ফুটে উঠেছে।

১০. কবি নিজেকে পৃথিবীর অভিশাপ বলেছেন কেন?
উত্তর : সমাজে বিরাজমান অন্যায় অসাম্যের বিরুদ্ধে তাঁর বিধ্বংসী রূপ বোঝাতেই কবি নিজেকে পৃথিবীর অভিশাপ বলে উল্লেখ করেছেন। পরাধীন ভারতবর্ষে ব্রিটিশ রাজশক্তি তখন জগদ্দল পাথরের মতো এদেশবাসীর ওপর চেপে বসেছে। অত্যাচারী এই শাসকগোষ্ঠীর অপশাসনে সমগ্র দেশই যেন নরকে রূপান্তরিত হয়েছে।

এদের ধ্বংস করতে হলে এক ভয়ানক রুদ্রের প্রয়োজন, যে এদের সাজানো বাগানকে তছনছ করে দিতে পারে। কবি নিজেই সেই রুদ্ররূপ ধারণ করে অত্যাচারীর জন্য মহাপ্রলয় আনতে চেয়েছেন। তিনি যেন সাক্ষাৎ অভিশাপ, যিনি অত্যাচারী শোষকের সাম্রাজ্যকে ধ্বংসস্তূপে পরিণত করবেন। এমন মনোভাব থেকেই নিজেকে তিনি পৃথিবীর অভিশাপ বলেছেন।

বিদ্রোহী কবিতার কঠিন অংশের ব্যাখ্যা

. বল বীর-
বল উন্নত মম শির!
শির নেহারি আমারি, নতশির ওই শিখর হিমাদ্রির!
নেহারিশব্দের অর্থ- প্রত্যক্ষ করে আরহিমাদ্রিহলো হিমালয়। অংশে কবির বীরোচিত আত্মদম্ভ প্রকাশিত হয়েছে। তিনি মনে করেন, তাঁর এই উন্নত গর্বিত শির প্রত্যক্ষ করে হিমালয় চূড়াও মাথা নত করবে।

. মহা-প্রলয়ের আমি নটরাজ, আমি সাইক্লোন, আমি ধ্বংস!
নটরাজ মহাদেব শিবের আরেক নাম। এই রূপে তিনি নৃত্যের ছন্দে সবকিছু ধ্বংস করেন। অংশে বিদ্রোহী কবি নিজেকে প্রলয় সৃষ্টিকারী দেবতা শিবের সঙ্গে তুলনা করেছেন।

. আমি অনিয়ম উচ্ছৃঙ্খল,
আমি লে যাই বন্ধন, যত নিয়ম কানুন শৃঙ্খল!
কবির বিদ্রোহ পরাধীনতা, অন্যায় অসাম্যের বিরুদ্ধে। আর তাই অসাম্য সৃষ্টিকারী সকল আইন বা নিয়ম-কানুন-শৃঙ্খলের বেড়াজালকে তিনি অতিক্রম করে চলেন।

. আমি ধূর্জটি, আমি এলোকেশে ঝড় অকাল-বৈশাখীর আমি বিদ্রোহী, আমি বিদ্রোহী-সুত বিশ্ব-বিধাতৃর!
জটাধারী শিবের অপর নাম ধূর্জটি আর এলোকেশ হলো যার কেশ বা চুল এলানো। এখানে এলানো চুলের সাথে অকাল বৈশাখীর ঝড়ের তুলনা করা হয়েছে। দ্বিতীয় চরণটিতে উল্লেখিতসুতশব্দের অর্থপুত্র। কবি এখানে নিজেকে বিশ্ববিধাতার বিদ্রোহী পুত্র হিসেবে অভিহিত করেছেন।

. মম এক হাতে বাঁকা বাঁশের বাঁশরী আর হাতে রণ-তূর্য;
তূর্যহলো- প্রাচীন রণবাদ্য বিশেষ। এখানেবাঁকা বাঁশের বাঁশরীকবির প্রেম সাম্যবাদী মনোভাবের ইঙ্গিতবহ আররণ-তৃষতাঁর বিদ্রোহী সত্তার। অর্থাৎ কবি এখানে একইসঙ্গে প্রেম দ্রোহের প্রতিমূর্তি।

. আমি ইস্রাফিলের শিঙার মহা হুঙ্কার,
ইস্রাফিল হলেন পবিত্র কোরআনে উল্লিখিত বিশিষ্ট ফেরেশতা। তাঁর শিঙার ফুঁকেই প্রলয় সংঘটিত হয়। প্রলয় সৃষ্টিকারী ফেরেশতার শিঙার প্রতীকে কবি এখানে তাঁর বিধবংসী রূপটিকে উন্মোচন করেছেন।

. আমি চক্র মহা শঙ্খ, আমি প্রণব-নাদ প্রচণ্ড
দেবতা বিষ্ণুর চার হাত। তাঁর এই চার হাতে থাকে শঙ্খ, চক্র, গদা পদ্ম। এখানে শঙ্খ মঙ্গলের প্রতীক। চক্র গদা বিধ্বংসী ক্ষমতার প্রতীক। এসকল অস্ত্র দিয়ে তিনি অপশক্তির বিনাশ ঘটিয়ে মঙ্গল প্রতিষ্ঠা করেন। আলোচ্য কবিতায় শঙ্খ চক্রের সঙ্গে নিজের তুলনা করে কবি শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে অন্যায় অসাম্যের বিরুদ্ধে তাঁর দৃঢ় অবস্থানকে স্পষ্ট করেছেন।

. আমি ক্ষ্যাপা দুর্বাসা, বিশ্বামিত্র-শিষ্য,
দুর্বাসা বিশ্বামিত্র প্রাচীন ভারতের দুই বিশিষ্ট মুনি ঋষি। ঋষি বিশ্বামিত্রের শিষ্য দুর্বাসা ছিলেন প্রচণ্ড রাগী। আলোচ্য কবিতায় দুর্বাসার সঙ্গে নিজের তুলনা করে কবি অন্যায়ের বিরুদ্ধে নিজের ক্রোধের স্বরূপ উন্মোচন করেছেন।

. আমি পরশুরামের কঠোর কুঠার
নিঃক্ষত্রিয় করিব বিশ্ব, আনিব শান্তি শান্ত উদার!
হিন্দু পুরাণের এক বিশিষ্ট চরিত্র পরশুরাম। তিনি বহুবার তাঁর কুঠার দিয়ে অত্যাচারী ক্ষত্রিয় রাজাদের ধ্বংস করেন। আলোচ্য অংশে পরশুরামের প্রতীকে অত্যাচারী শাসকের বিরুদ্ধে কবি তাঁর ক্রোধের বহিঃপ্রকাশ ঘটিয়েছেন।

১০. আমি হল বলরাম-স্কন্ধে
আমি উপাড়ি ফেলিব অধীন বিশ্ব অবহেলে নব সৃষ্টির মহানন্দে।
হলশব্দের অর্থলাঙল। মহাভারতের অন্যতম চরিত্র বলরাম তাঁর হল বা লাঙলের জন্য বিখ্যাত ছিলেন। এই লাঙল ছিল বিধ্বংসী ক্ষমতার অধিকারী। কবিতায় বলরামের হলের সঙ্গে নিজের তুলনা করে কবি অন্যায়ের ধ্বংস কামনা করেছেন। অন্যায়-অবিচারের অবসান ঘটিয়েই বৈষম্যমুক্ত নতুন পৃথিবী গড়তে চান তিনি।

No comments

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.