নূরলদীনের কথা মনে পড়ে যায় কবিতার সৃজনশীল প্রশ্ন উত্তর













Suggestions

নূরলদীনের কথা মনে পড়ে যায় : সৃজনশীল প্রশ্ন উত্তর

আজ আমরা নূরলদীনের কথা মনে পড়ে যায় কবিতার ২৫ টি গুরুত্বপূর্ণ সৃজনশীল প্রশ্ন আলোচনা করবো। নিচে দেয়া ডাউনলোড লিংক থেকে এই কবিতার প্রশ্ন উত্তর ডাউনলোড করে নাও।


সৃজনশীল প্রশ্ন : দেশ স্বাধীন হয়েছে প্রায় অর্ধ-শতাব্দী হতে চলল আজও ক্ষুধা, দারিদ্র্য, অশিক্ষা থেকে মুস্তি মেলেনি। আজও পাহাড়ি-বাঙালি সংকট আমাদের স্বাধীনতার স্বাদ গ্রহণের অন্তরায়। এই অন্তরায় অতিক্রম করে দেশকে আলোকিত করতে প্রয়োজন যোগ্য নেতৃত্বের। যে নেতৃত্ব আনবে সেই আলোর বর্ণাধারা। যেমনটি এনেছিলেন ১৯৭১ সালে বঙ্গবন্ধু শেখ
মুজিবুর রহমান।

. ‘নিলক্ষাশব্দের অর্থ কী?
. ‘যখন শকুন নেমে আসে এই সোনার বাংলায়বলতে কি বোঝানো হয়েছে?
. উদ্দীপক নূরলদীনের কথা মনে পড়ে যায়কবিতায় সাদৃশ্যপূর্ণ দিক কোনটি? ব্যাখ্যা করো।
. “উদ্দীপকের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমাননূরলদীনের কথা মনে পড়ে যায়কবিতায় নূরলদীনের আদর্শের যথার্থতা বিচার করো।

সৃজনশীল প্রশ্ন : ‘নেলসন ম্যান্ডেলা তুমি’_ সংগ্রামী চেতনা উজ্জীবিত করা গানের একটি কলি। গানটির লক্ষ্য কিংবদন্তি নায়ক নেলসন ম্যান্ডেলা, ধিনি দক্ষিণ আফ্রিকার কালো মানুষের মুক্তির প্রতীক। তিনি সাম্রাজ্যবাদ, বর্ণবাদ, বৈষম্য আর নিপীড়ন বিরোধী আন্দোলনের এক লড়াকু সৈনিক। দক্ষিণ আফ্রিকার শ্বেতাঙ্জা শাসক সম্প্রদায় গণমানুষের আন্দোলনকে নস্যাৎ করতে তাকে জেলে পাঠায়; কিন্তু জনতার সংগ্রাম থেমে থাকেনি কালোদের স্বপ্ন চুরমার অধিকার লুষ্ঠিত হওয়ার রক্তাক্ত প্রতিবাদে তাদের চোখের সামনে ভেসে ওঠে কেবল ম্যান্ডেলার ছবি। সমগ্র বিশ্বের শান্তিকামী মানুষের চাপে একসময় তিনি কারগার থেকে মুক্তিলাভ করেন। আফ্রিকার মানুষের ভালোবাসা আর মমতুবোধে তিনি চির অমর হয়ে আছেন।

. নুরলদীনের বাড়ি কোথায়?
. “পাহাড়ি ঢলের মতো নেমে এসে সমস্ত ভাসায়বলতে কী বোঝানো হয়েছে?
. উদ্দীপকেরস্বপ্ন চুরমার, “অধিকার লুণ্ঠিতরক্তাক্ত প্রতিবাদপ্রসঙ্গনূরলদীনের কথা মনে পড়ে যায় কবিতার
কোন কোন বিষয়ের সঙ্গে সাদৃশ্যপূর্ণ? _ তুলে ধরো।
. “উদ্দীপকের নেলসন ম্যান্ডেলা নূরলদীনের কথা মনে পড়ে যায়কবিতার নূরলদীন দুজনেই সংগ্রামী জনতার শাশ্বত মুক্তির প্রতীক”__ যথার্থতা নিরূপণ করো।

সৃজনশীল প্রশ্ন : প্রবল বন্যায় বিপর্যস্ত হয়ে পড়েছে পদ্মা তীরবরর্তী সোনাখালী গ্রাম। খাদ্য সংকট রোগ-ব্যাধি প্রতিরোধে কাজ করার চেষ্টা করছে কয়েকজন তরুণ। তাদের সকলেরই মনে পড়ে এলাকার প্রিয় মুখ প্রয়াত গফুর সাহেবের কথা এলাকার মানুষের যেকোনো বিপদে সবাইকে ঐক্যবদ্ধ করে সাহসিকতার সাথে বিপূদ মোকাবিলায় গফুর সাহেবের তুলনা ছিল না। এখনো তাই প্রাকৃতিক বা মানসৃষ্ট যেকোনো সমস্যা মোকাবিলায় গফুর সাহেব প্রেরণার উৎস হয়ে থাকেন।

. ‘নূরলদীনের কথা মনে পড়ে যায়কবিতায় কত হাজার লোকালয়ের উল্লেখ আছে?
. “নষ্ট ক্ষেত, নষ্ট মাঠ, নদী নষ্ট, বীজ নষ্ট, বড় নষ্ট যখন সংসার” – বলতে কী বোঝায়?
. উদ্দীপকের গফুর সাহেবের সাথেনূরলদীনের কথা মনে পড়ে যায়কবিতার নূরলদীনের তুলনা করো।
. “প্রেক্ষাপট ভিন্ন হলেও মানবকল্যাণের বৃহত্তর চেতনায় উদ্দীপক নূরলদীনের কথা মনে পড়ে যায়কবিতা অভিন্ন অর্থবহ।”__- তোমার মতামত দাও।

সৃজনশীল প্রশ্ন : তিতুমীর আজ আমাদের জাতীয় চেতনার প্রতীক তিনি চব্বিশ পরগনা জেলার হায়দারপুর গ্রামে ১৭৮২ সালে জন্মগ্রহণ করেন। অত্যাচারী ইংরেজ জমিদারদের বিরুদ্ধে তিনি এদেশের শ্রমজীবী মানুষদের ঐক্যবদ্ধ করার প্রয়াস চালিয়েছিলেন। তিনি আমৃত্যু এই সংশ্রামের নেতৃত্ব দিয়ে গেছেন। অবশেষে ১৮৩১ সালের ১৯শে নভেম্বর ইংরেজ বাহিনীর সঙ্গে লড়াইয়ে তিনি শহিদ হন।

. ‘নূরলদীনের কথা মনে পড়ে যায়কবিতায় সমস্ত নদীর অশ্রু অবশেষে কোথায় মিশে?
. ‘কালঘুম যখন বাংলায়’_ কথাটি ব্যাখ্যা করো।
. উদ্দীপকের তিতুমীর কোন দিক দিয়েনূরলদীনের কথা মনে পড়ে যায়কবিতার নূরলদীনের চরিত্র বহন করে? ব্যাখ্যা করো।
. “জাতীয় বৈরী পরিস্থিতি মোকাবিলায় ইতিহাসের শিক্ষা তাৎপর্যপূর্ণউদ্দীপক এবংনূরলদীনের কথা মনে পড়ে যায়কবিতার আলোকে উপস্থাপন করো।

সৃজনশীল প্রশ্ন :  মার্চ ১৯৭১ সাল। ঢাকার রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়াদী উদ্যান) প্রায় ১০ লক্ষ লোকের উপস্থিতিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক ঐতিহাসিক ভাষণ দেন। ১৮ মিনিটের এই ভাষণে তিনি বাঙালির মুস্তি না হওয়া পর্যন্ত স্বাধীনতা সংগ্রামের আহ্বান জানান। তাঁর এই আহ্বানে সাড়া দিয়ে জনতা পাকিস্তানিদের বিরুদ্ধে যুদ্ধে ঝাপিয়ে পড়ে এবং স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করে।

. পূর্ণিমার চাঁদ কীসের মতো জ্যোত়ি ঢালছিল?
. ‘নূরলদীনের কথা মনে পড়ে যায়’_ কেন?
. উদ্দীপকের বঙ্গবন্ধুর সাথেনুরলদীনের কথা মনে পড়ে যায়কবিতার নূরলদীনের সাদৃশ্যের দিকটি বর্ণনা করো।
. “উদ্দীপকের বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের আহ্বানেনূরলদীনের কথা মনে পড়ে যায়কবিতার কবির প্রত্যাশার চিত্র ফুটে উঠেছে”__ মন্তব্যটি বিশ্লেষণ করো।

No comments

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.