HSC bangla 1st paper suggestions 2024
এইচএসসি বাংলা প্রথম পত্রের ১০ টি সৃজনশীল নিয়ে সাজানো হয়েছে এই সাজেশনটি। পর্যায়ক্রমে অন্যান্য গুরুত্বপূর্ণ প্রশ্নগুলো যুক্ত করা হবে।
সৃজনশীল প্রশ্ন ১ : ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে পাক-হানাদার বাহিনী নির্বিচারে অগণিত বাঙালিকে হত্যা করে। দেশে এমন অরাজকতা দেখে তরুণ যুবক রফিক আর চুপ থাকতে পারে না। অপরিসীম সাহস নিয়ে সে মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়ে । জীবনের মায়া ত্যাগ করে দেশ ও দশের কল্যাণে সে নিজেকে উৎসর্গ করে।
ক. “ছাড়পত্র” কাব্যপ্রন্থটি কত সালে প্রকাশিত হয়?
খ. কবি কেন যৌবনশস্তির জয়গান করেছেন?
গ. উদ্দীপকের রফিক “আঠারো বছর বয়স’ কবিতার কোন বৈশিষ্ট্যের প্রতিনিধিত্ব করে? ব্যাখ্যা করো।
ঘ. “আত্মত্যাগ ও মানবকল্যাণ আঠারো বছর বয়সের একটি অন্যতম বৈশিষ্ট্য – উদ্দীপক ও ‘আঠারো বছর বয়স” কবিতার আলোকে উক্টিটির তাৎপর্য মূল্যায়ন করো।
সৃজনশীল প্রশ্ন ২ : স্বপ্নচূড়া গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ লিমিটেড-এর চেয়ারম্যান মি. রহমান রাশভারি মানুষ। কর্মচারীরা আনুগত্যের ভাব প্রকাশে তার সব কথাতেই হ্যাঁ স্যার, জি স্যার করেন। কেবল মতিন সাহেব তা করেন না। যেটি ঠিক সেখানে হ্যাঁ, যেটি ঠিক নয় সেখানে না বলেন। সহকর্মীরা মতিন সাহেবকে গৌয়ার ও বেয়াদব ভাবেন। চেয়ারম্যান সাহেবও মাঝেমধ্যে মতিন সাহেবের গৌয়াতুমিতে বিরক্ত হন। হঠাৎ কোষাধাক্ষের মৃত্যুতে পদটি শূন্য হলে লোভনীয় এ পদে পদায়ন পেতে সহকর্মীরা চেয়ারম্যানকে তোয়াজ করতে থাকেন। অবশেষে চেয়ারম্যান যেদিন উক্ত পদের নিয়োগপত্র ইস্যু করেন তা দেখে সবার চোখ ছানাবড়া। কারণ সেই পদের নিয়োগপত্র পান মতিন সাহেব।
ক. কাজী নজরুল ইসলাম কত বছর বয়সে দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হন?
খ. মানুষ-ধর্মকে সবচেয়ে বড় ধর্ম বলা হয় কেন?
গ উদ্দীপকে “আমার পথ” প্রবন্ধটির কোন দিকটি প্রতিফলিত হয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. “মতিন সাহেবের সততাই তাকে উক্ত পদে ভূষিত করে” উদ্দীপক ও প্রবন্ধের আলোকে সততার স্বরূপ বিশ্লেষণ করো।
সৃজনশীল প্রশ্ন ৩ : খ্যাতিমান সমাজবিজ্ঞানী ড. সামাদ তরুণ শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘ছাপ্পান্ন হাজার বর্গমাইলের এ বাংলাদেশের ইতিহাস শোষণ আর বঞ্চনার। কৃষিই ছিল আমাদের পূর্বপুরুষদের প্রধান অবলম্বন। আর ছিল মৃৎশিল্প ও তাঁতশিল্প। আমাদের পূর্বপুরুষদের বা তাদের পেশার প্রতি অশ্রদ্ধা দেখিয়ে জাতি হিসেবে আমরা উন্নতি করতে পারব না। বিদেশি শোষকদের নির্মম অত্যাচার সহ্য করে তাঁরা আমাদের জন্য স্বাধীনতার ভিত তৈরি করে গেছেন। আর তাদের এই আত্মত্যাগই আজ আমাদের শিল্প-সাহিত্যের মৌলিক প্রেরণা।
ক. জিহ্বায় উচ্চারিত প্রতিটি সত্য শব্দ কী?
খ. “তার পিঠে রক্তজবার মতো ক্ষত ছিল”_ ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকের বিদেশি শোষকের অত্যাচার ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতার কোন প্রসঙ্গকে মনে করিয়ে দেয়? ব্যাখ্যা করো।
ঘ,. “উদ্দীপকের ড. সামাদ এবং “আমি কিংবদন্তির কথা বলছি” কবিতার কৰি চৈতন্যগত দিক থেকে অভিন্ন”-মন্তব্যটির যথার্থতা নিরূপণ করো।
সৃজনশীল প্রশ্ন ৪ : কন্যার বাপ সবুর করিতে পারিতেন, কিন্তু বরের বাপ সবুর করিতে চাহিলেন না। তিনি দেখিলেন, মেয়েটির বিবাহের বয়স পার হইয়া গিয়াছে। কিন্তু আর কিছু দিন গেলে সেটাকে ভদ্র বা অভদ্র কোনো রকমে চাপা দিবার সময়টাও পার হইয়া যাইবে । মেয়ের বয়স অবৈধ রকমে বাড়িয়া গিয়াছে বটে, কিন্তু পণের টাকার আপেক্ষিক গুরুত্ব এখনো তাহার চেয়ে কিঞ্চিৎ উপরে আছে, সেইজন্য তাড়া ।
ক. অনুপমের পিসতুতো ভাইয়ের নাম কী?
খ. ‘অন্নপূর্ণার কোলে গজাননের ছোট ভাইটি’_ উক্তিটি ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকের বরের বাপের সাথে ‘অপরিচিতা” গল্পের অনুপমের মামার সাদৃশ্য ও বৈসাদৃশ্য নিরূপণ করো।
ঘ. “উদ্দীপকের ঘটনাচিত্রে ‘অপরিচিতা’ গল্পের খণ্ডাংশ প্রতিফলিত হয়েছে” উত্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো।
সৃজনশীল প্রশ্ন ৫ : কৃষ্ণাঙ্গ নেতা নেলসন মেন্ডেলা জীবনের অধিকাংশ সময়ই কারাবন্দি ছিলেন। জেলখানায় বসেই তিনি বর্ণবৈষম্যের বিরুদ্ধে আন্দোলন ও অনশন করেছেন। বন্দি অবস্থাতেও তিনি বিভিন্ন গ্রন্থ প্রকাশের মাধ্যমে অধিকার আদায়ের জোর সংগ্রাম চালিয়ে গেছেন।
ক. রেণু কে?
খ. যদি এ পথে মৃত্যু এসে থাকে তবে তাই হবে’_ ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকে “বায়ান্নর দিনগুলো’ প্রবন্ধের প্রতিফলিত দিকগুলো আলোচনা করো।
ঘ. “নেলসন মেন্ডেলার আন্দোলন ছিল বর্ণবাদের বিরুদ্ধে আর “বায়ান্নর দিনগুলো” রচনায় শেখ মুজিবুর রহমানের আন্দোলন ছিল জাতিসত্তার পক্ষে”- উত্তিটির যথার্থতা মূল্যায়ন করো ।
সৃজনশীল প্রশ্ন ৬ : বাবার ব্যবসায় দুর্দিন দেখা দিলে বড় ছেলে বাবার ব্যবসায়িক প্রতিপক্ষের সাথে হাত মেলায় ভবিষ্যতের আশায়। ছোট ছেলে বাবার ব্যবসায়িক দুর্দিন কাটানোর চেষ্টার অংশ হিসেবে বড় ভাইকে বাবার পাশে
থাকার অনুরোধ করে, কিন্তু বড় ছেলের অভিযোগ – বাবার একগুয়ে মনোভাব আর ভুল সিদ্ধান্তের কারণে পারিবারিক ব্যবসা ডুবতে বসেছে। তার ব্যর্থতার দায়ভার আমি নেব কেন? বড় ভাইয়ের সমর্থন না পেয়ে সুদিন ফিরিয়ে আনতে একা সংগ্রাম চালিয়ে যায় ছোট ছেলে।
ক. বাসবত্রাস কে?
খ. “লঙ্কার কলঙ্ক আজ ভঞ্জিব আহবে” দ্বারা কি বোঝানো হয়েছে?
গ. উদ্দীপকের ছোট ছেলে ‘বিভীষণের প্রতি মেঘনাদ” কবিতার কোন চরিত্রের অনুরূপ? কীভাবে?
ঘ. উদ্দীপকের বড় ছেলে এবং ‘বিভীষণের প্রতি মেঘনাদ” কবিতার বিভীষণের আচরণ ভিন্ন উদ্দেশ্যপ্রসূত”- মন্তব্যটি বিবেচনা করো।
সৃজনশীল প্রশ্ন ৭ : ১৯৫২ সালের ঐতিহাসিক রাষ্ট্রভাষা আন্দোলনের ক্রমধারায় ছাত্র অসন্তোষকে কেন্দ্র করে গড়ে ওঠে আন্দোলন। যা ১৯৬৯ এ ব্যাপক গণতভ্যুথানের রূপ নেয়। এরপর ১৯৭০ সালে সাধারণ নির্বাচন। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত হয় কাঙ্খিত স্বাধীনতা। এ দেশের মানুষের মনে তখন অনুপ্রেরণা হয়ে কাজ করেছে অদম্য প্রাণশক্তি, জুগিয়েছে অকৃত্রিম দেশপ্রেম।
ক. শামসুর রাহমান কত সালে মৃত্যুবরণ করেন?
খ. “ওরা শহীদের ঝলকিত রক্তের বুদ্বুদ স্মৃতিগন্ধে ভরপুর” বলতে কী বোঝানো হয়েছে?
গ. উদ্দীপকটিতে ‘ফেবুয়ারি ১৯৬৯ কবিতায় কোন দিকটি ফুটে উঠেছে? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকটি ‘ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতার-ভাববস্তু-মন্তব্যটির যথার্থ বিচার করো ।
সৃজনশীল প্রশ্ন ৮ : মোবারক নিঃসন্তান দরিদ্র কৃষক। কোন এক শীতের সন্ধ্যায় কাজ শেষে ব্যস্তভাবে বাড়ি ফিরছিল। হঠাৎ বড় আমবাগানের ভেতর থেকে এক শিশুর কান্নার শব্দ তার কানে এল। সে একটু এগিয়ে দেখল, এক রুগ্ণ শিশু শুকনো পাতার ভেতর নড়ছে। শিশুটিকে মোবারক বাড়ি নিয়ে এল এবং স্ত্রী ফরিদাকে ডেকে বলল, ‘এই নাও, আমাদের শূন্য ঘরের আনন্দ।’ দুজনে মিলে শিশুটির নাম রাখল রহমত। শিশুটিকে মোবারক ও ফরিদা সন্তানস্নেহে লালন পালন করতে লাগল।
ক. “আহবান” গল্পে লেখক বুড়িকে প্রথম কোথায় দেখেছিলেন?
খ. “ওর স্নেহাতুর আত্মা বহুদূর থেকে আমায় আহ্বান করে এনেছে’ – এ উত্তির তাৎপর্য কী?
গ. উদ্দীপকের মোবারক দম্পতির মাধ্যমে ‘আহবান’ গল্পের কোন দিকটির প্রতি ইঙ্গিত করা হয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. “উদ্দীপকের অন্তর্নিহিত তাৎপর্য ও “আহবান” গল্পের মূলবক্তব্য একই সূত্রে গাথা।” উক্তিটি মূল্যায়ন করো।
সৃজনশীল প্রশ্ন ৯ : নিঃসন্তান সৌদামিনী মালো দুর্ভিক্ষে মৃত এক মুসলমান কৃষক পরিবারের অসহায় শিশুপুত্রকে মাতৃস্নেহে বুকে তুলে নেয়। শিশুর নাম দেয় হরিদাস। বড় হয়ে হরিদাস যখন জানতে পারে সে মুসলমানের ছেলে তখন সে সৌদামিনীকে ছেড়ে পালিয়ে যায়। হরিদাসকে হারিয়ে সৌদামিনীর মাতৃহৃদয় হাহাকার করে উঠে। ধর্ম, বর্ণ, অর্থ এসবকিছুর ঊর্ধে মাতৃত্ব।
ক. “আহবান” গল্পের বুড়িকে কে মা বলে ডাকে?
খ. “আমার মন হয়তো ওর ডাক এবার আর তাচ্ছিল্য করতে পারেনি” – ব্যাখ্যা করো।
গ. “সৌদামিনী মালো” গল্পটির সাথে “আহবান” গল্পের সাদৃশ্য ও বৈসাদৃশ্য আলোচনা করো।
ঘ. উদ্দীপকের মূল বন্তব্য “আহবান” গল্পের আলোকে বিশ্লেষণ করো।
সৃজনশীল প্রশ্ন ১০ : মন্বন্তরের সময় নিঃসন্তান হরিদাসী আত্মীয়ের বাড়ি থেকে ফেরার পথে ধানক্ষেতের পাশে পরিত্যক্ত একটি শিশু দেখতে পায়। পরম স্নেহে অসহায় শিশুকে সে কোলে তুলে নেয় এবং মাতৃত্বের মমতায় তাকে বড় করে তোলে। কিন্তু বাদ সাধে সমাজ । তাদের মতে হরিদাসীর কুড়িয়ে পাওয়া ছেলেটি মুসলমানের ছেলে। তাকে কাছে রাখলে ব্রাহ্মণ সমাজের অশুচি হবে। কিন্তু হরিদাসী এত কিছু ভাবতে চায় না। তার কাছে মাতৃত্বের দাবিই বড় বিষয়।
ক. বুড়িকে মা বলে ডাকে কে?
খ.. “চিনবে না। আমি অনেকদিন গায়ে আসিনি” – উক্তিটি কেন করা হয়েছে?
গ. উদ্দীপকের হরিদাসীর মধ্যে ‘আহ্বান’ গল্পের কোন চরিত্রের ছায়াপাত লক্ষণীয়, ব্যাখ্যা করো।
ঘ. প্রেক্ষাপট আলাদা হলেও বুড়ি ও হরিদাসীর মধ্যে প্রাধান্যপেয়েছে মাতৃত্বের হাহাকার – উত্তিটি বিশ্লেষণ করো।
No comments