নেকলেস গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর

Suggestions

নেকলেস : সৃজনশীল প্রশ্ন উত্ত

আজ আমরা কোর্সটিকায় উচ্চ মাধ্যমিকের বাংলা ১ম পত্র বইয়েরনেকলেসগল্প থেকে গুরুত্বপূর্ণ টি সৃজনশীল প্রশ্ন আলোচনা করবো।


সৃজনশীল প্রশ্ন : রফিকের সংসারে সচ্ছলতা না থাকলেও শান্তিতেই ছিল তারা। কিন্তু লোভে পড়ে উপরি পাওনার আশায় কোম্পানির মালামাল পাচারে সহযোগিতার দায়ে দারোয়ানের চাকরিটা চলে যায় তার। সংসারে নেমে আসে চরম দারিদ্র্য। বাধ্য হয়ে রফিকের স্ত্রী কল্পনাকে পরের বাড়িতে ঝিয়ের কাজ করতে হয়। অধিক রাত অবধি হাড়ভাঙ্গা পরিশ্রম করে সে ঘরে ফেরে। তার চেহারায় মলিনতার ছাপ দেখে কষ্ট পায় রফিক তবে মুখ ফুটে কিছুই বলতে পারে না। কারণ সে জানে, শান্তি তার নিজের কর্মদোষেই পাওয়া তাই সে অন্য কাউকে দোষ দিতে পারে না।

. মাদাম লোইসেলের স্বামী কোথায় চাকরি করত?
. মাদাম লোইসেলকে দেখলে বয়স্কা বলে মনে হয় কেন?
. উদ্দীপকের কল্পনার সাথেনেকলেসগল্পের কোন চরিত্রের সাদৃশ্য রয়েছে? আলোচনা করো।
. “উদ্দীপক নেকলেসগল্প একই বৃক্ষের দুটি ফল” – মূল্যায়ন করো।

সৃজনশীল প্রশ্ন : ছেলেকে স্কুলে ভর্তি করার পর ছেলের কিছু সহপাঠির মায়েদের সাথে বন্ধুত্ব গড়ে ওঠে সাধারণ পরিবারের গৃহিনী শিউলির। কিন্তু তার মন দুঃখ-ভারাক্রান্ত হয়ে পড়ে তাদের কয়েকজনের বাসায় বেড়ানোর পর। কারণ শিউলির চেয়ে অনেক উন্নত তাদের বাসা, আসবাবপত্র আর জীবনযাত্রার মান। সে সম-পদাধিকারী অন্যান্য সহকর্মীদের চেয়ে কম উপার্জন করা তার স্বামীকে বিষয়টি জানায় এবং উপার্জন বাড়িয়ে জীবনযাত্রার মান উন্নত করার দাবি জানায়। এক পর্যায়ে স্ত্রীর চাপে পড়ে অসদুপায়ে অধিক উপার্জন করতে গিয়ে স্বামী আজাদ চাকরি হারায়। ফলে কঠিন সমস্যার মুখোমুখী হতে হয় তাদের পরিবারকে।

. বাবার মৃত্যুর পর লোইসেলের কাছে কত ফ্রা ছিল?
. “কী অসাধারণ এই জীবন আর তার মধ্যে কত বৈচিত্র্য” – মাতিলদার এই উপলব্ধির কারণ ব্যাখ্যা করো।
. উদ্দীপকের কাহিনিটিনেকলেসগল্পের ক্ষেত্রে কতটুকু প্রাসঙ্গিক? ব্যাখ্যা করো।
. ‘অনুচিত উচ্চাকাঙ্খাই অনেক সময় মানুষের পতনকে অনিবার্য করে তোলে’ – উদ্দীপক নেকলেসগল্পের
আলোকে উক্তিটির যথার্থতা বিচার করো।

সৃজনশীল প্রশ্ন : দিবা শিক্ষিতা, সুন্দরী। সে বেড়াতে ভালোবাসে তার স্বামী একজন ব্যাংকার তিনি সুযোগ সামর্থ্য অনুযায়ী দেশের বিভিন্ন স্থানে দিবাকে বেড়াতে নিয়ে যান। দিবার স্বপ্ন দার্জিলিং যাওয়া। তার স্বামী স্বপ্নের কথা জানেন। কিন্তু তিনি মনে করেন, সাধ সাধ্যের মধ্যে সামঞ্জস্য রেখে চলাই ভালো

. মাতিলদার স্বামীর পদবি কী ছিল?
. সর্বদা মাতিলদার মনে দুঃখ ছিল কেন?
. মসিঁয়ে লোইসেল দিবার স্বামীর ব্যক্তিত্ব চিন্তার মধ্যে তুলনামূলক আলোচনা করো।
. মসিঁয়ে লোইসেলের পরিস্থিতী বিবেচনার ক্ষমতি যদি দিবার স্বামীর মতো যুক্তিনির্ভর হতো, তবে হয়তো মাতিলদার পরিণতি এতটা করুণ হতো না’ – ‘নেকলেসগল্প অনুসরণে মন্তব্যটি মূল্যায়ন করো।

সৃজনশীল প্রশ্ন : এক কৃষকের একটি রাজহাস ছিল। হাসটি প্রতিদিন একটি করে সোনার ডিম দিত। কৃষক রাজহাসের কাছ থেকে আরো বেশি সোনার ডিম পাওয়ার লোভে রাজহাসের পেট কাটার সিদ্ধান্ত নিল। তাহলে, সে একসাথে অনেকগুলো সোনার ডিম পাবে। কিন্তু হায়! রাজহাসের পেট কাটার পর কৃষক মাথায় হাত দিয়ে বসে পড়লো, কারণ রাজহাসের পেটের ভেতরে কোনো সোনার ডিম ছিল না। তারপর থেকে কৃষকের প্রতিদিন সোনার ডিম পাওয়া বন্ধ হয়ে গেল এবং হাসটিও মারা গেল।

. বল নাচের অনুষ্ঠানটি কত তারিখে ছিল?
. মেয়েটি কেন চারশ ফ্রা চেয়েছিল তার স্বামীর কাছে? বুঝিয়ে লেখো।
. উদ্দীপকের সাথেনেকলেসগল্পের কোন চরিত্রের সাদৃশ্য রয়েছে?
. উদ্দীপকে, ‘নেকলেসগল্পের মূলভাব প্রতীয়মান হয়েছে?_ মন্তব্যটি যাচাই করো।

সৃজনশীল প্রশ্ন : মেধাবী তমালের বাবা খুব সামান্য বেতনে চাকরি করেন। তার সহপাঠীরা সকলেই অবস্থাসম্পন্ন। সহপাঠীদের পোশাক, জীবনাচরণের সঙ্গে তমালের কিছুতেই খাপ খায় না। তবু তা নিয়ে তিনি মোটেই হীনম্মন্যতায় ভোগেন না। নিজের কঠোর পরিশ্রমে তমাল পরীক্ষায় খুব ভালো ফল করেন।

. বন্দুক কিনতে মসিঁয়ে কত ফ্রা সঞ্চয় করেছিল?
. মাদাম লোইসেল আমন্ত্রণপত্র টেবিলে নিক্ষেপ করেন কেন?
. তমাল আর মাদাম লোইসেলের সাদৃশ্য দেখাও।
. “পারস্পরিক সাদৃশ্য থাকা সত্তেও পরিণতি দুজনেরই দুই রকম।”- ব্যাখ্যা করো।

No comments

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.