এইচএসসি পরীক্ষার্থীদের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি প্রথমপত্র টিউটোরিয়াল -০১
এইচএসসি পরীক্ষার্থীদের
ইসলামের ইতিহাস ও সংস্কৃতি
সহযোগী
অধ্যাপক
সরকারি
দেবেন্দ্র কলেজ, মানিকগঞ্জ
প্রথমপত্র
১.
মুসলমানদের আবিসিনিয়ায় হিজরতের সময় সেখানকার রাজা কে ছিলেন?
ক.
আবরাহা খ. নাজ্জাসি গ. খসরু ঘ. গাস্সানি
২.
হুদাইবিয়ার সন্ধির দ্বারা মুসলমানরা লাভবান হয়েছিল-
i.
মদিনায় ফেরত যেতে পেরে
ii.
যুদ্ধ বিরতির মাধ্যমে
iii.
বিভিন্ন গোত্রের সাথে মিত্রতা করে
নিচের
কোনটি সঠিক?
ক.
i ও ii খ. i ও iii গ. ii ও iii ঘ. i, ii ও iii
৩.
উদ্দীপকটি পড়ে ৩ ও ৪ নং প্রশ্নের উত্তর দাও
দুর্নীতিবিরোধী
আন্দোলনে ভারতের আন্না হাজারে একাই সরকারের ভিত কাঁপিয়ে তোলেন। সরকার তাকে রাজধানী
দিল্লি থেকে সরিয়ে দূরবর্তী প্রদেশে অবস্থানে বাধ্য করলেও জনগণের মধ্যে তার প্রভাব
শক্তিশালী রূপ নেয়। আন্না হাজারের মতো কোন মুসলিম সাধক খুলাফায়ে রাশেদিনের আমলে
তার মতবাদ দিয়ে সরকারের ভিত কাঁপিয়ে দিয়েছিলেন?
ক.
আবুজর আল গিফারি (রা.)
খ.
আবদুল্লাহ ইবনে জুবাইর (রা.)
গ.
আবদুল্লাহ ইবনে উমর (রা.)
ঘ.
মুহম্মদ ইবনে আবু বকর (রা.)
৪.
উদ্দীপকের ভারত সরকারের মতো খলিফার কর্মকাণ্ডে প্রকাশ পেয়েছিল-
i.
সরকারের দুর্বলতা
ii.
সাধকের মতবাদের যৌক্তিতা
iii.
সরকারের অসহিষ্ণুতা
নিচের
কোনটি সঠিক?
ক.
i ও ii খ. i ও iii গ. ii ও iii ঘ. i, ii ও iii
উদ্দীপকটি
পড়ে ৫ নং প্রশ্নের উত্তর দাও
চরজানাজাত
অঞ্চলে অনেক মানুষের আবাস হলেও সেখানে কৃষি জমি খুবই কম। ফলে এর দখল নিয়ে তাদের
মধ্যে প্রায়ই বিবাদ লেগে থাকে।
৫.
উদ্দীপকের মতো প্রাচীন কোন সমাজে এ ধরনের বিবাদ লেগে থাকত?
ক.
মিসরীয় খ. সুমেরীয় গ. আরব ঘ. গ্রিক
৬.
মক্কায় ‘মালা’
গঠনের উদ্দেশ্য ছিল-
i.
গোত্রীয় ভারসাম্য রক্ষা করা
ii.
শান্তি ও শৃংখলা কায়েম করা
iii.
মক্কার প্রশাসন তদারক করা
নিচের
কোনটি সঠিক
ক.
i ও ii খ. i ও iii গ. ii ও iii ঘ. i, ii ও iii
৭.
মুয়াবিয়া (রা.) খিলাফতের রাজধানী কোথায় স্থাপন করেন?
ক.
মদিনা খ. মিসর গ. দামেস্ক ঘ. কুফা
৮.
খারিজিরা কোন উমাইয়া খলিফাকে বৈধ মনে করে?
ক.
মুয়াবিয়া (রা.) খ. আবদুল মালিক গ. আল ওয়ারিদ ঘ. উমর বিন আব্দুল আজিজ
৯.
হজরত আবু বরক (রা.)কে প্রথম খলিফা হিসেবে নির্বাচনের কারণ হল, তার-
i.
বয়োজ্যেষ্ঠতা
ii.
হজরত মুহাম্মদ (সা.)-এর ইঙ্গিত
iii.
কুরাইশ বংশীয় হওয়া
নিচের
কোনটি সঠিক
ক.
i ও ii খ. i ও iii গ. ii ও iii ঘ. i, ii ও iii
উদ্দীপকটি
পড়ে ১০নং প্রশ্নের উত্তর দাও
পিতৃপ্রদত্ত
আমগাছটি ফল দেয়ার পূর্বেই দুই ভাইয়ের মধ্যে ভাগ করে নেয়ার চুক্তি হয়। এতে গাছের
উপরাংশ ছোট ভাই ও নিচের অংশ বড় ভাইকে দেয়া হয়। ফলে ছোট ভাইয়ের পরিবারের লোকজনের মন
খারাপ হয়ে যায়। অবশ্য গাছে আম ধরার পর তাদের ক্ষোভ দূর হয়।
১০.
উদ্দীপকের ঘটনার সঙ্গে ইসলামের ইতিহাসের কোন ঘটনার সাদৃশ্য রয়েছে?
ক.
আকাবার শপথ খ. মদিনা সনদ
গ.
হুদাইবিয়ার সন্ধি ঘ. খ্রিস্টানদের প্রতি সনদ
উদ্দীপকটি
পড়ে ১১ ও ১২নং প্রশ্নের উত্তর দাও
প্রেসিডেন্ট
বিল ক্লিনটনের সাথে ইরাকের প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের সামরিক চুক্তিভিত্তিক একটি
সুসম্পর্ক বিদ্যমান ছিল কিন্তু জুনিয়র বুশ আমেরিকার ক্ষমতা গ্রহণ করে বিদ্যমান
সমঝোতা ভঙ্গ করে ইরাকের প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনকে হুমকি দিতে থাকেন। ফলে
সাদ্দাম হোসেনও আমেরিকাকে সমুচিত জবাব দেয়ার জন্য হুমকি প্রদান করে।
১১.
উদ্দীপকের জুনিয়র বুশের সাথে আব্বাসি খলিফাদের শত্রু কোন রোমান সম্রাটের মিল পাওয়া
যায়?
ক.
হিরাক্লিয়াস খ. আইরিন গ. নিকোলাস ঘ. নাইসিফোরাস
১২.
উদ্দীপকের উল্লিখিত কার্যকলাপে খলিফা হারুন-অর-রশীদের চরিত্রের কোন দিকটি
প্রস্ফুটিত হয়েছে?
i.
তেজস্বিতা ii. অনমনীয়তা iii. সমঝোতা
নিচের
কোনটি সঠিক?
ক.
i ও ii খ. i ও iii গ. ii ও iii ঘ. i, ii ও iii
১৩.
কাকে যুন্নুরাইন বলা হয়?
ক.
হজরত আবুবকর (রা.) খ. হজরত উমর (রা.)
গ.
হজরত উসমান (রা.) ঘ. হজরত আলী (রা.)
১৪.
কোন খলিফা সর্বপ্রথম টাকশাল স্থাপন করেন?
ক.
মুয়াবিয়া (রা.) খ. আবদুল মালিক গ. প্রথম ওয়ালিদ ঘ. দ্বিতীয় উমর
১৫.
আব্বাসি রাজবংশের মোট কতজন খলিফা রাজত্ব করেন?
ক.
৩৫ খ. ৩৬. গ. ৩৭ ঘ. ৩৮
১৬.
বায়তুল হিকমা কী?
ক.
গবেষণা জ্ঞানমন্দির খ. রাজপ্রাসাদ গ. প্রমোদ তরী ঘ. এক ধরনের স্থাপত্য
১৭.
‘নহরে
জুবাইদা’
খননের প্রধান উদ্দেশ্য কী ছিল?
ক.
নৌ যোগাযোগের জন্য খ. পানির কষ্ট দূর করতে গ. সুনাম অর্জনের নিমিত্তে
ঘ.
খলিফার নির্দেশ পালন করতে
উদ্দীপকটি
পড়ে ১৮ ও ১৯নং প্রশ্নের উত্তর দাও
পেট্রিক
লুলুম্বা দেশের ক্ষমতা গ্রহণকালে যারা তার সঙ্গী ছিল, অথচ পরবর্তীতে তাদের
প্রতিদ্বন্দ্বী মনে হওয়ায় তাদের সকলকে একে একে সরিয়ে দিয়েছে। এমনকি প্রশাসনিক
নিরাপত্তার জন্য তিনি চমৎকার একটি রাজধানী শহর নির্মাণ করে তা সুরক্ষিত করেন।
[চলবে]
This is really a very nice post. Thanks for sharing with us.
ReplyDeleteLove
You may also visit my blog and leave your sweet comment.
ENGLISH FOR TODAY | Classes Eleven-Twelve